ভারতে ব্যবসা বাড়াতে বলিউড আর ক্রিকেটই বাজি চিনা মোবাইল সংস্থার

শুধু সস্তা ফোন বিক্রেতার তকমা ঝেড়ে এ বার ভারতে নিজেদের ব্র্যান্ড গড়ে তুলতে উদ্যোগী চিনা মোবাইল সংস্থাগুলি। আর সেই লক্ষ্যে পৌঁছতে ক্রিকেট এবং বলিউডকেই বাজি ধরছে তারা। চিনা মোবাইল মানেই সস্তা এবং গুণমানে খারাপ— বিশেষজ্ঞদের মতে, প্রচলিত এই ধারণা বদলাতে শুরু করেছে গত কয়েক বছর ধরেই। বিশেষত গত বছরে জিয়াওমি এ দেশে পা রাখার পর থেকে ক্রেতারা আগ্রহ দেখিয়েছেন তাদের মোবাইলের প্রতি।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৩ মে ২০১৫ ০২:১৮
Share:

শুধু সস্তা ফোন বিক্রেতার তকমা ঝেড়ে এ বার ভারতে নিজেদের ব্র্যান্ড গড়ে তুলতে উদ্যোগী চিনা মোবাইল সংস্থাগুলি। আর সেই লক্ষ্যে পৌঁছতে ক্রিকেট এবং বলিউডকেই বাজি ধরছে তারা।

Advertisement

চিনা মোবাইল মানেই সস্তা এবং গুণমানে খারাপ— বিশেষজ্ঞদের মতে, প্রচলিত এই ধারণা বদলাতে শুরু করেছে গত কয়েক বছর ধরেই। বিশেষত গত বছরে জিয়াওমি এ দেশে পা রাখার পর থেকে ক্রেতারা আগ্রহ দেখিয়েছেন তাদের মোবাইলের প্রতি। বিক্রি বেড়েছে জিওনি, হুয়েই, ওপো-র মতো সংস্থাগুলিরও।

হুয়েই এবং জিওনি আইপিএল-এ ক্রিকেট ফ্র্যাঞ্চাইজিকে স্পনসর করা শুরু করেছে। অন্য দিকে, লেনোভো এবং ওপো বিপণন দূত হিসেবে বেছে নিয়েছে যথাক্রমে রণবীর কপূর ও ঋত্বিক রোশনকে। সব ক্ষেত্রেই মূল লক্ষ্য, সাধারণ মানুষের মধ্যে ব্র্যান্ড সম্পর্কে আস্থা গড়ে তোলা।

Advertisement

প্রতিনিয়ত যেখানে মানুষের পছন্দ বদলাচ্ছে, সেখানে নিত্যনতুন ফোনের সম্ভার এবং আরও উন্নত প্রযুক্তি নিয়ে হাজির হচ্ছে এই সব চিনা সংস্থা। ভারতের বাজারে বৈচিত্রের কথা মাথায় রেখে এখানকার জন্য বিশেষ পণ্য তৈরিতেও আগ্রহ দেখাচ্ছে তারা। জোর দিচ্ছে গবেষণা ও উন্নয়নে।

পাশাপাশি, বিক্রির মাধ্যম হিসেবে এদের অনেকেই প্রথমে বেছে নিচ্ছে ইন্টারনেটকে। জিয়াওমি যেমন ই-কমার্স সংস্থা ফ্লিপকার্টের সঙ্গে জোট বেঁধেই এ দেশের বাজারে পা রেখেছে। অনেক সংস্থা আবার ব্যবসা বাড়াতে নেটে ক্রেতাদের পছন্দ-অপছন্দ বিচার করেই পরবর্তী পদক্ষেপ করার কৌশল নিয়েছে।

অনেকের মতে, এই জায়গাতেই স্যামসাং, মাইক্রোম্যাক্সের মতো প্রতিষ্ঠিত সংস্থাকে চ্যালেঞ্জের মুখে ফেলছে চিনা মোবাইল নির্মাতারা। ভারতে প্রতি ১০ জনে এক জন স্মার্ট ফোন ব্যবহার করেন। তাই ব্যবসা বৃদ্ধির সম্ভাবনা বিশাল। সে কথা মাথায় রেখেই পুরোদমে ঝাঁপাচ্ছে চিনা সংস্থাগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন