bsnl service

বিপর্যস্ত বিএসএনএল পরিষেবা

উত্তর ও পশ্চিম অংশের পরিষেবার জন্য ‘মোবাইল সুইচিং সেন্টার’ রয়েছে চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ের এক্সচেঞ্জে। মধ্য ও দক্ষিণ কলকাতার অংশের সেই কেন্দ্রটি রয়েছে এন্টালি এক্সচেঞ্জে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৩১
Share:

বৃহত্তর কলকাতায় পরিষেবা দেয় রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা বিএসএনএলের শাখা ক্যালকাটা টেলিফোনস (ক্যালটেল)। ফাইল ছবি।

আচমকা বিদ্যুৎ বিভ্রাটে শুক্রবার সকাল থেকে দিনভর কলকাতার বড় অংশে বিপর্যস্ত হল বিএসএনএলের মোবাইল পরিষেবা। কথা বলাই শুধু নয়, বন্ধ হয়ে যায় এসএমএস, ইন্টারনেটও। ফলে মোবাইল নির্ভর আর্থিক লেনদেন (ওটিপি নির্ভর) আটকে যাওয়ায় নাজেহাল হন বহু গ্রাহক। তবে তারযুক্ত ফোনের পরিষেবা (ইন্টারনেট-সহ) চালু থাকায় সাধারণ ব্যাঙ্কিং পরিষেবা অব্যাহত ছিল বলে সংস্থা সূত্রের খবর।

Advertisement

বৃহত্তর কলকাতায় পরিষেবা দেয় রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা বিএসএনএলের শাখা ক্যালকাটা টেলিফোনস (ক্যালটেল)। রাজ্যের বাকি অংশের দায়িত্ব সংস্থার ‘ওয়েস্ট বেঙ্গল সার্কল’-এর। ক্যালটেল সূত্র জানিয়েছে, তাদের এলাকার উত্তর ও পশ্চিম অংশের পরিষেবার জন্য ‘মোবাইল সুইচিং সেন্টার’ রয়েছে চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ের এক্সচেঞ্জে। মধ্য ও দক্ষিণ কলকাতার অংশের সেই কেন্দ্রটি রয়েছে এন্টালি এক্সচেঞ্জে। এ দিন সকালে সেই কেন্দ্রের নিজস্ব বিদ্যুৎ জোগানের ব্যবস্থা হঠাৎই বিকল হয় পড়ায় সেই সব এলাকায় মোবাইল পরিষেবা পুরো বসে যায়। ওই কেন্দ্রের আওতায় ৯০০-টিরও বেশি টাওয়ার। সেগুলির মাধ্যমে পরিষেবা পান ক্যালটেলের ৬০%-৭০% গ্রাহক। পরিস্থিতি খতিয়ে দেখতে সিজিএম-সহ সংস্থার কর্তা-আধিকারিকেরা সেখানে যান। বেলা সাড়ে ১২টা নাগাদ কেন্দ্রটি চালু হলেও ফের বিভ্রাট ঘটে। কর্তৃপক্ষের দাবি, শেষে বিকেল সাড়ে ৪টে নাগাদ পরিস্থিতিস্বাভাবিক হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন