সহজে ব্যবসার শর্তে বৈষম্য হয়নি: বিশ্বব্যাঙ্ক

চিলি নিয়ে রোমারের মন্তব্য প্রসঙ্গে বিশ্বব্যাঙ্ক জানিয়েছে, এ ক্ষেত্রে মাপকাঠিগুলি নতুন করে যাচাই করিয়ে নেবে তারা। তবে সাধারণ ভাবে গত ১৫ বছর ধরেই নিছক পরিসংখ্যানের ভিত্তিতে বিভিন্ন দেশকে নম্বর দেওয়া হচ্ছে বলে দাবি করেছে বিশ্বব্যাঙ্ক।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৮ ০৩:১৭
Share:

সহজে ব্যবসা করার মাপকাঠিতে বিভিন্ন দেশকে নম্বর দেয় বিশ্বব্যাঙ্ক। কোন দেশের স্থান কোথায়, ওই নম্বরের ভিত্তিতেই প্রতি বছর সেটা ঠিক করা হয়। তবে, এই মাপকাঠিকে সম্প্রতি বৈষম্যমূলক বলে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন বিশ্বব্যাঙ্কেরই মুখ্য অর্থনীতিবিদ পল রোমার। এই পরিস্থিতিতে বিশ্বব্যাঙ্ক বিবৃতি দিয়ে দাবি করল, তারা নম্বর দেয় ‘শুধুই পরিসংখ্যানের’ ভিত্তিতে। এখানে কোনও দেশকে পক্ষপাতিত্বের সম্ভাবনা উড়িয়ে দিয়েছে তারা।

Advertisement

রোমার এক সাক্ষাৎকারে অভিযোগ এনেছিলেন, গত চার বছর ধরে বিভিন্ন দেশের স্থান নির্ধারণের মাপকাঠিতে বদল এনেছে বিশ্বব্যাঙ্ক, যা বৈষম্যমূলক ও বিভ্রান্তিকর। এমনকী, পদ্ধতি ঢেলে সাজার পরে নতুন করে সব দেশকে নম্বর দেওয়া হবে বলেও দাবি করেছিলেন তিনি। এ প্রসঙ্গে দক্ষিণ আমেরিকার দেশ চিলির উল্লেখ করেন রোমার। ওই দেশকে কম নম্বর দেওয়ার সিদ্ধান্ত রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিযোগ এনেছিলেন তিনি। তবে ভারত সম্পর্কে কোনও মন্তব্য করেননি রোমার। উল্লেখ্য, গত ৩১ প্রকাশিত ‘ইজ অব ডুয়িং বিজনেস’ সংক্রান্ত পরিসংখ্যানে এক লাফে ত্রিশ সিঁড়ি টপকে এই প্রথম ১৯০টি দেশের একশোর গণ্ডিতে পা রাখে ভারত।

চিলি নিয়ে রোমারের মন্তব্য প্রসঙ্গে বিশ্বব্যাঙ্ক জানিয়েছে, এ ক্ষেত্রে মাপকাঠিগুলি নতুন করে যাচাই করিয়ে নেবে তারা। তবে সাধারণ ভাবে গত ১৫ বছর ধরেই নিছক পরিসংখ্যানের ভিত্তিতে বিভিন্ন দেশকে নম্বর দেওয়া হচ্ছে বলে দাবি করেছে বিশ্বব্যাঙ্ক। যে সব বিষয় তারা নজরে রাখে, তার মধ্যে রয়েছে মূলত আর্থিক সংস্কার। আর, তার আওতায় পড়ে করের হার, নতুন পাশ হওয়া আইন ইত্যাদি। লক্ষ্য, এই মূল্যায়ন দেখে বিভিন্ন দেশকে ব্যবসার পরিবেশ উন্নত করার সুযোগ দেওয়া।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন