GST

জিএসটির নয়া নিয়মে আপত্তি ব্যবসায়ীদের

নতুন নিয়মটি এখনই চালু না-করতে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের কাছে চিঠি দিয়েছে কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্স (সিএআইটি)।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২০ ০৬:২৬
Share:

প্রতীকী ছবি।

জিএসটি ফাঁকি আটকানো এবং অসাধু উপায়ে ভুয়ো হিসেব দাখিল করে আগে মেটানো কর ফেরত পাওয়ার (আইটিসি) পথ বন্ধ করতে পদক্ষেপ করেছে কেন্দ্র। এ জন্য সম্প্রতি জিএসটি নতুন একটি নিয়ম (রুল ৮৬বি) চালু করেছে পরোক্ষ কর পর্ষদ। সেই নিয়মের বিরুদ্ধে সরব হল ব্যবসায়ীদের সংগঠনগুলি। নতুন নিয়মটি এখনই চালু না-করতে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের কাছে চিঠি দিয়েছে কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্স (সিএআইটি)।

Advertisement

পর্ষদ জানিয়েছে, কিছু ক্ষেত্র ছাড়া ৫০ লক্ষ টাকার বেশি বার্ষিক আয়ের ব্যবসায়ীকে দেয় করের ১% মেটাতে হবে নগদে। পাশাপাশি জিএসটি-র নিময় সংশোধন করে বলা হয়েছে, যে সব পণ্য লেনদেনের জন্য রিটার্ন ফর্ম (জিএসটিআর-৩বি) পূরণ করে কর মেটানো হয়নি, সেগুলির উল্লেখ জিএসটিআর-১ ফর্মে করা যাবে না।

সিএআইটি-র সেক্রেটারি জেনারেল প্রবীণ খণ্ডেলওয়ালের দাবি, ‘‘করোনার কারণে এমনিতেই ব্যবসায়ীরা আর্থিক সমস্যায় রয়েছেন। নতুন নিময় চালু হলে জিএসটির হিসেব দাখিলের খরচ এবং জটিলতা বাড়বে। তাই তা আপাতত স্থগিত রাখার আর্জি জানিয়েছি।’’

Advertisement

বিষয়টি নিয়ে আপত্তি জানিয়েছে কনফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশনসও। সংগঠনের সভাপতি সুশীল পোদ্দারের অভিযোগ, ‘‘এক শ্রেণির অসাধু ব্যবসায়ীকে শায়েস্তা করতে গিয়ে সমস্ত ছোট ব্যবসায়ীকে সমস্যার মধ্যে ফেলা হয়েছে। অসাধুদের ধরতে না-পারার ব্যর্থতার খেসারত সৎ ব্যবসায়ীদের উপর চাপাচ্ছে কেন্দ্র।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন