পরের বছর এমনই যাবে, মত কর্তার

বছরখানেক ধরে গাড়ি বিক্রি নাগাড়ে কমছে ভারতে। কেন্দ্র একগুচ্ছ পদক্ষেপেও কাজ হয়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৯ ০২:৪৭
Share:

প্রতীকী ছবি।

গাড়ির বিক্রিতে যে ভাটার টান সংস্থা ও ডিলারদের রক্তচাপ বাড়িয়েছে, পরের বছরও তা কাটার আশা দেখছে না জার্মান বহুজাতিক স্কোডা। যার জন্য ক্রেতাদের ইচ্ছের অভাবকেই দায়ী করছেন স্কোডা ইন্ডিয়ার ডিরেক্টর (সেলস, সার্ভিস অ্যান্ড মার্কেটিং) জ্যাক হলিস। যদিও দীর্ঘ মেয়াদে ভারতে ব্যবসা নিয়ে আশাবাদী তিনি। ২০১৮ সালে স্কোডা ভারতে ১৭,০০০ গাড়ি বেচেছিল। জ্যাকের আন্দাজ, এ বছর তা ১৫,০০০ হলেও, ২০২১ সাল থেকে বিক্রি বাড়বে। তাই তাঁদের মূল সংস্থা ফোক্সভাগেন এখানে ৮০০০ কোটি টাকা ঢালছে।

Advertisement

বছরখানেক ধরে গাড়ি বিক্রি নাগাড়ে কমছে ভারতে। কেন্দ্র একগুচ্ছ পদক্ষেপেও কাজ হয়নি। বুধবার কলকাতায় ডিলারের শোরুমে স্কোডা কর্তার দাবি, ‘‘গাড়ির চাহিদা ক্রেতার কেনার ইচ্ছের উপরে নির্ভর করে। সেই ইচ্ছে বাড়ায় চাকরি ও ভবিষ্যতের নিশ্চয়তা। নতুন গাড়ি এলেও কেনার আগ্রহ বাড়ে। যে কারণে এর মধ্যেও বহু সংস্থার নতুন গাড়ি ভাল বিক্রি হয়েছে।’’ তাঁর মতে, দেশে অর্থনীতির ঝিমুনির প্রভাব স্কোডার ব্যবসাতেও স্পষ্ট। বিক্রি বাড়ানোর পথে অন্যতম বড় বাধা ব্যাঙ্ক ঋণের সমস্যা। যদিও ভারতের বাজার সম্ভাবনাময় জানিয়ে জ্যাকের দাবি, এখানে নতুন প্রজন্মের অনেকেই চাকরি পেয়ে নিজের গাড়ি কেনেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন