পাঁচ ই-কমার্স সংস্থার প্রতিযোগিতার শর্ত ভাঙার আভিযোগ খারিজ

পাঁচটি প্রথম সারির বৈদ্যুতিন বাণিজ্য (ই-কমার্স) সংস্থার বিরুদ্ধে আনা অভিযোগের প্রমাণ মেলেনি বলে জানিয়ে দিল ভারতের প্রতিযোগিতা কমিশন (সিসিআই)। ফ্লিপকার্ট, স্ন্যাপডিল, অ্যামাজন, জ্যাবং ও মিন্ট্রা— এই পাঁচ সংস্থা প্রতিযোগিতার শর্ত ভেঙেছে বলে অভিযোগ উঠেছিল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ মে ২০১৫ ০৩:১৭
Share:

পাঁচটি প্রথম সারির বৈদ্যুতিন বাণিজ্য (ই-কমার্স) সংস্থার বিরুদ্ধে আনা অভিযোগের প্রমাণ মেলেনি বলে জানিয়ে দিল ভারতের প্রতিযোগিতা কমিশন (সিসিআই)। ফ্লিপকার্ট, স্ন্যাপডিল, অ্যামাজন, জ্যাবং ও মিন্ট্রা— এই পাঁচ সংস্থা প্রতিযোগিতার শর্ত ভেঙেছে বলে অভিযোগ উঠেছিল। কিন্তু কমিশন তার রায়ে জানিয়েছে, এই সব সংস্থা নিজেদের প্রভাব খাটিয়ে একচেটিয়া ভাবে বাজার দখল করছে, কিংবা জোট গড়ে প্রভাব খাটাতে চাইছে, এমন প্রমাণ তাদের হাতে আসেনি। বেশ কয়েক মাস ধরে তদন্ত চালানোর পরেই এই সিদ্ধান্তে এসেছে তারা।

Advertisement

এই সব সংস্থা যে-ভাবে বিপুল ছাড়ে পণ্য বিক্রি করছে, তাতে প্রতিযোগিতার নিয়ম ভাঙা হচ্ছে বলে অভিযোগ ওঠে। তালিকায় রয়েছে: ফ্লিপকার্ট ইন্ডিয়া, জ্যাসপার ইনফোটেক (যার হাতে স্ন্যাপডিল), জেরিয়ন রিটেল (যার হাতে জ্যাবং), অ্যামাজন সেলার সার্ভিসেস এবং ভেক্টর ই-কমার্স (যার হাতে মিন্ট্রা)। অভিযোগে জানানো হয়, বিভিন্ন বিক্রেতা সংস্থার সঙ্গে যে-ভাবে চুক্তি করে তারা কম দামে পণ্য বেচছে, তা আইনসঙ্গত নয়। কিন্তু কমিশন তদন্ত চালিয়ে দেখেছে, বাজারে এর জেরে এমন প্রভাব পড়েনি, যাতে প্রতিযোগিতা মার খাচ্ছে, বা নতুন সংস্থা বাজারে আসতে বাধা পাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন