V. Anantha Nageswaran

সতর্কবার্তা নাগেশ্বরনের

নাগেশ্বরনের বার্তা, চারপাশে নজর রেখে চলতে হবে। আমেরিকা আপাতত সুদ বৃদ্ধিতে দাঁড়ি টানলে, দেখতে হবে তা সুদ বাবদ প্রকৃত আয়ে কী প্রভাব ফেলছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৩ ০৮:৪৫
Share:

কেন্দ্রের মুখ্য উপদেষ্টা ভি অনন্ত নাগেশ্বরনের। ফাইল ছবি।

সম্প্রতি আমেরিকার দুই ব্যাঙ্ক দেউলিয়া হয়ে যাওয়ার ফলে আন্তর্জাতিক অর্থনীতিতে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে, তাতে সরকার, ব্যবসায়ী এবং সাধারণ মানুষের হাতে অতিরিক্ত অর্থের সংস্থান থাকা জরুরি। বৃহস্পতিবার এই বার্তা কেন্দ্রের মুখ্য উপদেষ্টা ভি অনন্ত নাগেশ্বরনের।

Advertisement

দ্রুত সুদ বৃদ্ধির জেরে আন্তর্জাতিক দুনিয়ায় দুই ব্যাঙ্ক বন্ধের বা আরও কিছু ব্যাঙ্কের আর্থিক সমস্যায় পড়ার আঁচ ভারতেও পড়বে কি না, সেই প্রশ্ন উঠেছে ইতিমধ্যেই। এ দিন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেছেন, আমেরিকার সিলিকন ভ্যালি ব্যাঙ্কে জড়িয়েছিল ভারতীয় স্টার্ট আপগুলির প্রায় ৮২৭৬ কোটি টাকার আমানত। মূল্যায়ন সংস্থা ক্রিসিলের এক সভায় নাগেশ্বরন বলেন, ভারতে এর প্রভাব নিয়ে এখনই বলা কঠিন। তবে এর ফলে সুদ বৃদ্ধিতে সাময়িক ছেদ পড়লে এ দেশের লাভ। কারণ, চাহিদা বাড়বে। একই সঙ্গে তাঁর পরামর্শ, আন্তর্জাতিক পরিস্থিতির কথা মাথায় রেখে সরকারের পাশাপাশি ব্যবসায়ী এবং সাধারণ মানুষেরও উচিত ‘সেফটি মার্জিনের’ ব্যবস্থা রাখা। যার মানে, আয়-ব্যয়ের পরিকল্পনা এমন ভাবে করা যাতে জরুরি অবস্থা সামাল দিতে নগদের যথেষ্ট জোগান থাকে। এ জন্য আমজনতাকে সঞ্চয়েও জোর দিতে বলেন তিনি।

নাগেশ্বরনের বার্তা, চারপাশে নজর রেখে চলতে হবে। আমেরিকা আপাতত সুদ বৃদ্ধিতে দাঁড়ি টানলে, দেখতে হবে তা সুদ বাবদ প্রকৃত আয়ে কী প্রভাব ফেলছে। ডলারে কী হচ্ছে। সুদ বাড়লেও ব্যাঙ্ক, অর্থনীতিতে তার জের লক্ষ্য করতে হবে।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন