Edible Oil

Edible oil Price: ভোজ্য তেলের শুল্কহীন আমদানি, রাশ চিনি রফতানিতে, মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে জোড়া পদক্ষেপ

চড়া জ্বালানির দরের মধ্যেই দেশে সর্ষে, সয়াবিন, পাম— গত বছর সব ধরনের ভোজ্য তেলের দাম ঊর্ধ্বমুখী হয়েছিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২২ ০৬:২১
Share:

ফাইল চিত্র।

গত সপ্তাহের শেষে পেট্রল-ডিজ়েলে উৎপাদন শুল্ক কমিয়ে আমজনতাকে সুরাহা দেওয়ার দাবি করেছে কেন্দ্র। আর এ বার ভোজ্য তেল আমদানিতে সায় এবং চিনি রফতানিতে রাশ টানতে অনুমোদন দিল অর্থ মন্ত্রক। ধারণা, এতে তার দাম কমায় মানুষের উপকার হবে এবং মূল্যবৃদ্ধি কিছুটা হলেও নিয়ন্ত্রণে আসবে।

Advertisement

মঙ্গলবার মন্ত্রক জানিয়েছে, বছরে ২০ লক্ষ টন করে অশোধিত সূর্যমুখী তেল এবং সয়াবিন তেল আমদানি করা যাবে। এ জন্য লাগবে না আমদানি শুল্ক এবং কৃষি পরিকাঠামো ও উন্নয়ন সেস। দু’বছরের জন্য এই নির্দেশ জারি থাকবে। এর হাত ধরে এই তেলের দাম লিটারে ৩ টাকা করে কমবে বলে মনে করছে শিল্প মহল।

পাশাপাশি, দেশে জোগান বাড়িয়ে দামে রাশ টানতে ছ’বছরে এই প্রথম চিনি রফতানির সর্বোচ্চ সীমাও বাঁধল কেন্দ্র। অর্থ মন্ত্রক জানিয়েছে, ১ জুন থেকে বছরে তা বেঁধে দেওয়া হয়েছে ১ কোটি টনে। অক্টোবর থেকে শুরু হওয়া ২০২১-২২ বিপণনবর্ষে এ পর্যন্ত রফতানি হয়েছে ৭৫ লক্ষ টন।

Advertisement

উল্লেখ্য, চড়া জ্বালানির দরের মধ্যেই দেশে সর্ষে, সয়াবিন, পাম— গত বছর সব ধরনের ভোজ্য তেলের দাম ঊর্ধ্বমুখী হয়েছিল। যার জেরে বিরোধী থেকে শুরু করে আমজনতার তোপের মুখে পড়ে মোদী সরকার। অর্থনীতির ঝিমুনি ও অতিমারিতে রুজি-রুটির সমস্যায় পড়া মানুষের পাতে তেল ‘বাড়ন্ত’ হওয়ার উপক্রম হয়। সংশ্লিষ্ট মহলের মতে, এই অবস্থায় জ্বালানির পরে মানুষকে আরও সুরাহা দেওয়ারই চেষ্টা করল কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন