Air India

এআই নিয়ে কেন্দ্রের কৌশল বদল!

করোনা পরিস্থিতিতে বন্দে ভারত উড়ান চালিয়ে এয়ার ইন্ডিয়ার এখন কিছু রোজগার হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২০ ০৫:৩৭
Share:

ফািল চিত্র।

মোদী সরকার অনেক দিন ধরেই চেষ্টা চালাচ্ছে। কিন্তু কিছুতেই রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া (এআই) বিক্রি করার জন্য কাউকে পাচ্ছে না, সংস্থা কেনার জন্য দরপত্র হাঁকার শেষ দিন একাধিক বার পিছনো সত্ত্বেও। সরকারি সূত্রের খবর, এই অবস্থায় বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার আগে এআইয়ের ধার আরও কমিয়ে নিতে চাইছে কেন্দ্র। সংশ্লিষ্ট মহলের দাবি, ধার না-কমালে কেউ এআই-কে কিনতে কেউ এগিয়ে আসবে না বুঝেই এই কৌশল বদল। কিন্তু তাদের প্রশ্ন, তাতে সমস্যা মিটবে কি?

Advertisement

ওই সূত্রের দাবি, ধার কমলে এআই আরও আকর্ষণীয় হবে। ফলে ক্রেতা টানতে সুবিধা হবে।। তার উপরে কিছুটা সময়ও পাওয়া যাবে।

করোনা পরিস্থিতিতে বন্দে ভারত উড়ান চালিয়ে এয়ার ইন্ডিয়ার এখন কিছু রোজগার হচ্ছে। ভারতের সঙ্গে বিভিন্ন দেশের বুদ্বুদ উড়ান চালু করার যে চুক্তি হয়েছে, সেখানেও এয়ার ইন্ডিয়া বেশ কিছু উড়ান চালাচ্ছে। বিমান পরিবহণের সঙ্গে যুক্ত বিশেষজ্ঞদের একাংশের মতে, সংস্থার এই একচেটিয়া রোজগার কিছুটা বাড়িয়ে নেওয়ার পরে স্বাভাবিক আন্তর্জাতিক যাত্রী উড়ান পরিষেবাও চালু করবে কেন্দ্র।

Advertisement

গত অর্থবর্ষ শেষে বাজারে এআইয়ের ধার ছিল প্রায় ৩০ হাজার কোটি টাকা। চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে সংস্থা লোকসান গুনেছে ২৫৭০ কোটি। এই বছরে কেন্দ্র এয়ার ইন্ডিয়াকে ১০০০ কোটি টাকা দিয়েছে। এই অবস্থায় সংস্থাটিকে বিক্রি করার জন্য যে দরপত্র চাওয়া হয়েছিল তাতে আশানুরূপ সাড়া পাওয়া যায়নি। তাই চারবার দরপত্র জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হয়। এ বার বাজারে ধার কমিয়ে সেই সময়সীমা আরও বাড়াতে চায় কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন