Pankaj Choudhary

৩.৭ লক্ষ কোটির মধ্যে রাজ্যকে ২০ হাজার কোটি

সোমবার চৌধুরীই জানান, ২০১৬ সালের এপ্রিল থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত তেলের উৎপাদন শুল্ক থেকে ১১.৭৪ লক্ষ কোটি টাকা আদায় হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২১ ০৫:৫৬
Share:

কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী ফাইল চিত্র।

করোনাকালে পেট্রল-ডিজ়েলের উৎপাদন শুল্ক বিপুল বাড়িয়ে রাজকোষ ভরেছে মোদী সরকার। কতটা, তা ফের স্পষ্ট হল রাজ্যসভায় কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরীর দেওয়া জবাবে। মঙ্গলবার এক প্রশ্নের লিখিত উত্তরে তিনি জানান, ২০২০-২১ অর্থবর্ষে তেলের উৎপাদন শুল্ক থেকে ৩.৭২ লক্ষ কোটি টাকা আয় হয়েছে কেন্দ্রের। এর মধ্যে রাজ্যকে তারা দিয়েছে ২০,০০০ কোটি টাকারও কম।

Advertisement

সোমবার চৌধুরীই জানান, ২০১৬ সালের এপ্রিল থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত তেলের উৎপাদন শুল্ক থেকে ১১.৭৪ লক্ষ কোটি টাকা আদায় হয়েছে। তবে তার মধ্যে কতটা রাজ্যের ঘরে গিয়েছে, সে সম্পর্কে স্পষ্ট ভাবে কিছু জানাননি। কিন্তু এ দিন তিনি বলেন, ২০২০-২১ অর্থাৎ অতিমারির বছরে আদায় হয়েছে ৩.৭২ লক্ষ কোটি টাকা। যা আগের অর্থবর্ষের (১.৭৮ লক্ষ কোটি টাকা) দ্বিগুণেরও বেশি। এর মধ্যে রাজ্যগুলির ভাগে গিয়েছে মাত্র ১৯,৯৭২ কোটি টাকা।

২০১৯ সালে লিটার প্রতি পেট্রল ও ডিজ়েলের উৎপাদন শুল্ক ছিল যথাক্রমে ১৯.৯৮ টাকা এবং ১৫.৮৩ টাকা। পরের বছর দু’দফা বেড়ে তা পৌঁছয় ৩২.৯০ টাকা এবং ৩১.৮০ টাকায়। দীপাবলির আগে তা যথাক্রমে ৫ টাকা ও ১০ টাকা কমেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন