money

পরিকাঠামো গড়তে টাকা রাজ্যগুলিকে

শনিবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন টুইট করে জানান, কৃষিপণ্য কেনার জন্যও রাজ্য সরকারের সংশ্লিষ্ট দফতর ও সংস্থাগুলিকে ৬৭০০ কোটি টাকা দেওয়া হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ মে ২০২০ ০৭:০৬
Share:

প্রতীকী চিত্র।

গত দেড় মাসে দেশে বেকারত্ব যে লাফ দিয়ে বেড়েছে, তা সাম্প্রতিক একাধিক সমীক্ষায় স্পষ্ট। বিশেষ করে গ্রামীণ এলাকায় কাজ খোয়ানো নিয়ে মাথাব্যথা বেড়েছে কেন্দ্রেরও। এই অবস্থায় গ্রামাঞ্চলের কর্মসংস্থানকে কিছুটা চাঙ্গা করার জন্য গ্রামীণ পরিকাঠামো উন্নয়ন তহবিলে ৪২২৪ কোটি টাকা দিল কেন্দ্র। এই টাকা সংশ্লিষ্ট প্রকল্পে নিজেদের মতো খরচ করতে পারে রাজ্যগুলি। এর আগে বেশ কয়েকটি রাজ্য একাধিক বার কেন্দ্রের বিরুদ্ধে প্রাপ্য টাকা দিতে দেরি করার অভিযোগ তুলেছিল। তবে অনেকের বক্তব্য, গ্রামীণ পরিকাঠামো খাতে এ দফায় দেওয়া টাকাও যৎসামান্য। শনিবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন টুইট করে জানান, কৃষিপণ্য কেনার জন্যও রাজ্য সরকারের সংশ্লিষ্ট দফতর ও সংস্থাগুলিকে ৬৭০০ কোটি টাকা দেওয়া হয়েছে।

Advertisement

অর্থ মন্ত্রক আরও জানিয়েছে, লকডাউনে পিএম-কিসান প্রকল্পে ৯.১৩ কোটি কৃষকের অ্যাকাউন্টে ১৮,২৫৩ কোটি টাকা দেওয়া হয়েছে। এই প্রকল্পে বছরে তিন কিস্তিতে ৬০০০ টাকা পান কৃষকেরা। এ দফায় দেওয়া টাকা প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্রকল্পেরই অংশ। অর্থমন্ত্রী টুইটে

জানিয়েছেন, কৃষি ক্ষেত্রের প্রায় তিন কোটি ঋণগ্রহীতা তিন মাসের মোরাটোরিয়ামের সুবিধা নিয়েছেন। পাশাপাশি, ২০ মার্চ থেকে ৬ মে-র মধ্যে ঋণগ্রহীতাদের সঙ্গে যোগাযোগ করে কার্যকরী মূলধন ও আপৎকালীন ঋণ জুগিয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি। যার মোট অঙ্ক ৫৪,৫৪৪ কোটি।

Advertisement

আরও পড়ুন: করোনার আবহেই বাড়ছে স্বাস্থ্য বিমার প্রিমিয়াম

ধার নিলেও টাকা নেই, কেন্দ্রের চোখ সংস্কারে

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন