জিএসটি নিয়ে স্থানীয় প্রচারে বরাদ্দ কেন্দ্রের

গুরুত্বপূর্ণ বিলগুলিতে সংসদের অনুমোদন মিলেছে। ঠিক হয়ে গিয়েছে করের সমস্ত হারও (৫, ১২, ১৮ ও ২৮ শতাংশ)। ১ জুলাই থেকে পণ্য-পরিষেবা কর (জিএসটি) চালুর জন্য এ বার তাই এই নিয়ে স্থানীয় স্তরে ঝোড়ো গতিতে সচেতনতা বাড়াতে চাইছে কেন্দ্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০১৭ ০২:৪১
Share:

গুরুত্বপূর্ণ বিলগুলিতে সংসদের অনুমোদন মিলেছে। ঠিক হয়ে গিয়েছে করের সমস্ত হারও (৫, ১২, ১৮ ও ২৮ শতাংশ)। ১ জুলাই থেকে পণ্য-পরিষেবা কর (জিএসটি) চালুর জন্য এ বার তাই এই নিয়ে স্থানীয় স্তরে ঝোড়ো গতিতে সচেতনতা বাড়াতে চাইছে কেন্দ্র। আর সেই লক্ষ্যে প্রচারের জন্য দেশের ২৩টি অঞ্চলকেই (জোন) এক কোটি টাকা করে বরাদ্দ করল কেন্দ্রীয় উৎপাদন ও আমদানি শুল্ক পর্ষদ।

Advertisement

পর্ষদের প্রধান বনজা এন সরনা জানান, প্রতি অঞ্চলের চিফ কমিশনারদের প্রচারের কাজে ওই টাকা ব্যবহার করতে বলা হয়েছে। যাতে নতুন কর ব্যবস্থা, তার আইনি দিক, কর জমা দেওয়ার নিয়ম, সুবিধা ইত্যাদি সম্পর্কে করদাতাদের মধ্যে স্পষ্ট ধারণা তৈরি করা সম্ভব হয়। এমনিতে জিএসটিকে স্বাগত জানালেও, শিল্পমহল সম্প্রতি বারবার বলেছে, নতুন ব্যবস্থায় কী ভাবে খাপ খাওয়াতে হবে, সে বিষয়ে এখনও আতান্তরে অনেকে। এই সমস্যা মেটাতে খবরের কাগজ, টিভি চ্যানেল, সোশ্যাল মিডিয়া, হোর্ডিং ইত্যাদিতে বিজ্ঞাপন দিচ্ছে কেন্দ্র। এ বার তার পাশাপাশি স্থানীয় স্তরে আরও বেশি করে সচেতনতা বাড়ানোর জন্য অঞ্চল পিছু কোটি টাকা বরাদ্দ করল তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন