Accident

অভিন্ন দুর্ঘটনা বিমা প্রকল্প আনতে নির্দেশ সংস্থাগুলিকে

অনেক সময়েই অভিযোগ ওঠে যে, ব্যক্তিগত দুর্ঘটনা বিমা পলিসির শর্ত, তার খুঁটিনাটি নিয়ে বিভ্রান্ত হন সাধারণ মানুষ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ মার্চ ২০২১ ০৬:৩৪
Share:

প্রতীকী ছবি।

আগামী ১ এপ্রিল থেকে দেশের সমস্ত স্বাস্থ্য বিমা ও সাধারণ বিমা সংস্থাকে নির্দিষ্ট শর্তের ভিত্তিতে অভিন্ন দুর্ঘটনা বিমা প্রকল্প (অ্যাক্সিডেন্ট পলিসি) আনার নির্দেশ দিল নিয়ন্ত্রক আইআরডিএআই। প্রকল্পের নাম হতে হবে ‘সরল সুরক্ষা বিমা’। সঙ্গে থাকতে হবে সংস্থার নাম। এ ছাড়া অন্য কোনও নাম এই প্রকল্পের জন্য ব্যবহার করা যাবে না।

Advertisement

অনেক সময়েই অভিযোগ ওঠে যে, ব্যক্তিগত দুর্ঘটনা বিমা পলিসির শর্ত, তার খুঁটিনাটি নিয়ে বিভ্রান্ত হন সাধারণ মানুষ। বাজারে চালু থাকা এ ধরনের বিপুল সংখ্যক প্রকল্পের কোনটা বাছাই করা উচিত, তা ভেবে পান না তাঁরা। এই কথা মাথায় রেখেই এই নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছে নিয়ন্ত্রকটি।

প্রকল্পের প্রিমিয়াম সংস্থাগুলিই স্থির করতে পারবে বলে জানিয়েছে আইআরডিএআই। তার খুঁটিনাটির সঙ্গেই সঙ্গে বলা হয়েছে, সংস্থাগুলি চাইলে এই প্রকল্পকে গোষ্ঠী বিমায় পরিণত করতে পারবে। সে জন্য তার নামে ‘গ্রুপ’ কথাটি জুড়তে হবে।

Advertisement

উল্লেখ্য, গ্রাহকের কথা মাথায় রেখে গত বছরেই চিকিৎসা বিমার ক্ষেত্রে নির্দিষ্ট শর্তে অভিন্ন প্রকল্প আনতে স্বাস্থ্য ও সাধারণ বিমা সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক। এ বার একই ভাবে তা আনার কথা বলা হল দুর্ঘটনা বিমার ক্ষেত্রেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন