Anandabazar Patrika Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading Newspaper

চন্দার স্বামীকে তলব মন্ত্রকের

চন্দা কোছর।

আইসিআইসিআই ব্যাঙ্ক বিতর্কে এ বার কোম্পানি মন্ত্রকের জিজ্ঞাসাবাদের মুখে পড়তে চলেছেন দীপক কোছর। যিনি ওই ব্যাঙ্কের এমডি-সিইও চন্দা কোছরের স্বামী এবং ভিডিয়োকনকে ঋণ মঞ্জুর করা নিয়ে চন্দার বিরুদ্ধে মাথা তোলা বিতর্কে যাঁর ভূমিকা এই মুহূর্তে তদন্তকারীদের আতসকাচের তলায়। মন্ত্রকের এক উচ্চপদস্থ কর্তার দাবি, দীপককে চলতি মাসের শেষে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছে।

এই মুহূর্তে সিবিআই, সেবি-র পাশাপাশি কোম্পানি মন্ত্রকও আইসিআইসিআই ব্যাঙ্ক এবং এই ঋণ বিতর্কের সঙ্গে সম্পর্কিত ছ’টি সংস্থার বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে। খতিয়ে দেখছে তাদের হিসেবের খাতা-সহ বিভিন্ন তথ্য। এই সংস্থাগুলি হল, নিউ পাওয়ার রিনিউয়েবল্‌স, নিউ পাওয়ার উইন্ড ফার্মস, সুপ্রিম এনার্জি, প্যাসিফিক ক্যাপিটাল সার্ভিসেস, ভিডিয়োকন ইন্ডাস্ট্রিজ এবং ইচন্দাউর্জা। আর সেই তদন্তেরই অঙ্গ দীপককে জিজ্ঞাসাবাদের জন্য তলব।

ওয়েবসাইটে পাওয়া তথ্য বলছে, দীপক নিউ পাওয়ার রিনিউয়েবল্‌সের প্রতিষ্ঠাতা এবং সিইও। অভিযোগ উঠেছে, ২০১২ সালে আইসিআইসিআই ব্যাঙ্ক-সহ ঋণদাতাদের গোষ্ঠী ভিডিয়োকনকে ৩,২৫০ কোটি টাকা ধার মঞ্জুর করার পরে, ওই নিউ পাওয়ারেই ৬৪ কোটি ঢালেন ভিডিয়োকন কর্ণধার বেণুগোপাল ধুত। যে ধুতের সঙ্গে মিলে এক সময় নিউ পাওয়ার তৈরি করেছিলেন দীপক ও তাঁর দুই আত্মীয়। এমনকি যে প্রতিষ্ঠান মারফত সেখানে পুঁজি ঢালা হয়, সেটির মালিকানাও হস্তান্তর হয়েছে দীপকের নেতৃত্বে গড়া ট্রাস্টের হাতে। আর এই কারণেই স্বার্থের সংঘাতের অভিযোগ।


Anandabazar Patrika Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading Newspaper