Beijing

সতেরো বছর পরে চলতি খাতে ঘাটতি বেজিংয়ের

শনিবার চিন জানিয়েছে, জানুয়ারি থেকে মার্চে তাদের পরিষেবা ক্ষেত্রে ঘাটতি ৭,৬২০ কোটি ডলার। পণ্য বাণিজ্য উদ্বৃত্ত। কিন্তু তারও পরিমাণ ৩৫% কমে হয়েছে ৫,৩৪০ কোটি ডলার। তবে চিনের দাবি, সাম্প্রতিক কিছু ঘটনার জেরেই এমনটা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ০৬ মে ২০১৮ ০২:৩৪
Share:

চলতি বছরের প্রথম তিন মাসে (জানুয়ারি-মার্চ) চিনের চলতি খাতে বিদেশি মুদ্রা লেনদেন ঘাটতি দাঁড়িয়েছে ২,৮২০ কোটি ডলার। ১৭ বছরে এই প্রথম ওই ঘাটতির মুখ দেখল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এই অর্থনীতি। শেষ বার ২০০১ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে তা হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য যুদ্ধের আবহে চিনের এই পরিসংখ্যান তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞেরা।

Advertisement

শনিবার চিন জানিয়েছে, জানুয়ারি থেকে মার্চে তাদের পরিষেবা ক্ষেত্রে ঘাটতি ৭,৬২০ কোটি ডলার। পণ্য বাণিজ্য উদ্বৃত্ত। কিন্তু তারও পরিমাণ ৩৫% কমে হয়েছে ৫,৩৪০ কোটি ডলার। তবে চিনের দাবি, সাম্প্রতিক কিছু ঘটনার জেরেই এমনটা হয়েছে। অনেক বিশেষজ্ঞ আবার মনে করছেন, গত এক দশকে যে ভাবে বিশ্ব বাণিজ্য এগিয়েছে, তারই প্রতিফলন ধরা পড়েছে এই পরিসংখ্যানে।

কিন্তু অনেকের আবার মত, চিনের আর্থিক পরিসংখ্যানের সত্যতা নিয়ে প্রশ্নের জায়গা প্রায়শই থাকে। তাঁদের সংশয়, শুল্ক যুদ্ধের আবহে এই ঘোষণা কি অন্যান্য দেশের মন জোগাতে? বিশেষত যেখানে তাদের সঙ্গে বিপুল বাণিজ্য ঘাটতি নিয়ে তোপ দাগছে আমেরিকা।

Advertisement

এই ছবি যদি বহাল থাকে, সে ক্ষেত্রে তা চিনের বিদেশি মুদ্রা ভাণ্ডারে থাবা বসাতে পারে বলেও মত বিশেষজ্ঞদের একাংশের। ১৭ বছর ধরে বিপুল রফতানির জেরে এক সময়ে যা ছাড়িয়েছিল ৪ লক্ষ কোটি ডলার। এখন তা ৩.১৪ লক্ষ কোটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন