রাজ্যে লগ্নির সুযোগ খতিয়ে দেখবেন চিনা শিল্পপতিরা

রাজ্যে লগ্নির সম্ভাবনা খতিয়ে দেখছেন চিনা শিল্পোদ্যোগীরা। কলকাতায় পা রেখেছে চিনের ২১ সদস্যের বাণিজ্য প্রতিনিধিদল। ১৩টি সংস্থার হয়ে প্রতিনিধিত্ব করছেন এঁরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৬ ০২:৪৩
Share:

চিনা উদ্যোগীর সঙ্গে অর্থমন্ত্রী।-নিজস্ব চিত্র

রাজ্যে লগ্নির সম্ভাবনা খতিয়ে দেখছেন চিনা শিল্পোদ্যোগীরা।

Advertisement

কলকাতায় পা রেখেছে চিনের ২১ সদস্যের বাণিজ্য প্রতিনিধিদল। ১৩টি সংস্থার হয়ে প্রতিনিধিত্ব করছেন এঁরা। সোমবার অর্থ ও শিল্পমন্ত্রী অমিত মিত্রের সঙ্গে বৈঠক করেন চিনা শিল্প প্রতিনিধিরা। অমিতবাবুর দাবি, এই সংস্থাগুলির মোট ব্যবসা ১,০০০ কোটি ডলার। তিনি জানান, আজ মঙ্গলবার পানাগড় শিল্প তালুকে যাবেন তাঁরা। পানাগড়ে ম্যাটিক্স-এর সার কারখানাও ঘুরে দেখবে চিনের প্রতিনিধিদল।

চিনের এই ১৩টি সংস্থা খনন সংক্রান্ত যন্ত্রপাতি, নির্মাণ সামগ্রী, বিদ্যুৎ ও রাসায়নিক পণ্য উৎপাদনের সঙ্গে যুক্ত। হুয়া বিং বাও-এর নেতৃত্বে এই প্রতিনিধিদল রাজ্যের শিল্পমহলের সঙ্গেও আলোচনায় বসেছেন। এ দিন বাও বলেন, প্রাথমিক ভাবে তাঁদের মনে হয়েছে এ রাজ্যে বিনিয়োগের পরিবেশ ভাল। লগ্নির সম্ভাবনা আরও বিশদে খতিয়ে দেখতে রাজ্য শিল্পোন্নয়ন নিগমের সঙ্গে ফের বৈঠক করবেন তাঁরা।

Advertisement

এর আগে গত বছর চিনের ইউনান প্রদেশ থেকে একটি বাণিজ্য প্রতিনিধিদল এসেছিল।

অমিতবাবু জানান, আগামী বছর রাজ্য আয়োজিত শিল্প সম্মেলনে চিন বড় ভাবে অংশগ্রহণ করবে। সম্মেলনের আগে নভেম্বর মাসে আসবে আর একটি প্রতিনিধিদল। অমিতবাবুর দাবি, সেই দলে থাকবেন ফরচুন ৫০০ তালিকাভুক্ত সংস্থার প্রতিনিধিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন