cisco and Google

গুগলের সঙ্গে সিসকো এ বার ভারতে আনছে বিনামূল্যের ওয়াই-ফাই

সিসকো জানিয়েছে, বিনামূল্যে ওয়াই-ফাই পরিষেবা দেওয়ার কারণ, ওই সংস্থা মনে করে যে ইন্টারনেট ব্যবহার এই দেশের নাগরিকদের মৌলিক অধিকার হওয়া উচিত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জুলাই ২০১৯ ০৯:৩০
Share:

সিসকো এবং গুগল যৌথভাবে আনছে বিনামূল্যের ওয়াই-ফাই পরিষেবা। ছবি সৌজন্য: শাটারস্টক।

বিশ্বব্যাপী সবথেকে বড় নেটওয়ার্কিং সংস্থা সিসকো সম্প্রতি গুগলের সঙ্গে হাত মিলিয়ে সমগ্র বিশ্বে তথা ভারতে চালু করতে চলেছে বিনামূল্যের ওয়াই-ফাই পরিষেবা।
সিসকো গুগলের জি-স্টেশনের সঙ্গে যৌথ ভাবে ভারতের মধ্যে পাবলিক প্লেসে যেমন বাস স্টপ, হাসপাতাল এবং সরকারি সংস্থা গুলিতে হাই কোয়ালিটির ওয়াই-ফাই বিনামূল্যে পরিষেবা দেবে। ইতিমধ্যে এই পরিষেবা বেঙ্গালুরুর ২৫টি জায়গায় দেওয়া হয়েছে। কিন্তু গুগলের তরফে জানানো হয়েছে, সেপ্টেম্বরের মধ্যে বেঙ্গালুরুর আরও ২০০ স্থানে এবং আগামী তিন মাসের মধ্যে ভারতের ৫০০ জায়গায় এই পরিষেবা দেওয়া হবে।
সিসকো জানিয়েছে, বিনামূল্যে ওয়াই-ফাই পরিষেবা দেওয়ার কারণ, ওই সংস্থা মনে করে যে ইন্টারনেট ব্যবহার এই দেশের নাগরিকদের মৌলিক অধিকার হওয়া উচিত।
সিসকো ইন্ডিয়া অ্যান্ড সার্ক-এর প্রেসিডেন্ট সমীর গার্দে জানিয়েছেন, স্লো স্পিড থেকে হাই স্পিড ব্যবহারকারী ইউজারদের মধ্যে বিশ্বাসযোগ্যতা গড়ে তুলবে। ‘ডিজিটাল’ ভবিষ্যতের বিস্তার ঘটাবে।
ট্রাই-এর একটি সমীক্ষা অনুযায়ী, বর্তমানে বিশ্বব্যাপী ১৫০ জন লোকের জন্য একটি ওয়াই-ফাই ব্যবস্থা রয়েছে। সেই অনুপাতে পরিষেবা দিতে গেলে ভারতে ৮০ লক্ষ ওয়াই-ফাই ইনস্টল করতে হবে। কিন্তু বর্তমানে ভারতে রয়েছে ৫২ হাজার ওয়াই-ফাই হটস্পট।
যদিও গুগলের জন্য এটি প্রথমবার নয়, তিন বছর আগেও গুগল সংস্থা রেলটেল, টেলিকম আর্ম অব ইন্ডিয়ান রেলওয়ে-এর সঙ্গে পার্টনারশিপ নেয়। ফলে তারা চারশোটি রেলওয়ে ষ্টেশনে বিনামূল্যে ওয়াই-ফাই দিয়েছে। আগের বছর বিএসএনএল এর সঙ্গে ওই সংস্থা যৌথ ভাবে প্রায় ৩৮ হাজারের কাছাকাছি বিএসএনএল হটস্পট সেট করে। ওয়াইফাই ভাউচার কেনার পর সবাই ব্যবহার করতে পারবে। ভাউচারের দাম ১৯ টাকা থেকে শুরু।
এর ফলে বিশাল আয়তনের নেটওয়ার্ক ইকোসিস্টেম পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে। টেলিকম প্রোভাইডার, হ্যান্ডসেট ম্যানুফ্যাকচারারও এতে লাভবান হবেন।

Advertisement

আরও পড়ুন: লক্ষাধিক ভাড়া বাকিতে উধাও ঘুম

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন