ক্রেতার আশায় বাড়তি দিন

অ্যালয় স্টিলস প্ল্যান্টের (এএসপি) রাশ বেসরকারি হাতে তুলে দিতে সংস্থা বিলগ্নিকরণের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এই শাখা সংস্থাটি বিলগ্নিকরণের জন্য স্টিল অথরিটি অব ইন্ডিয়ার (সেল) ডাকা দরপত্রের সময়সীমা পেরিয়ে গিয়েছে ১১ এপ্রিল। কিন্তু সংশ্লিষ্ট সূত্রে খবর, কোনও সংস্থাই দর দেয়নি।

Advertisement

সুব্রত সীট

দুর্গাপুর শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০১৮ ০২:৫১
Share:

অপেক্ষা: চাবি নিতে আগ্রহ কার? দেখতে আরও দু’সপ্তাহ। ফাইল চিত্র

অ্যালয় স্টিলস প্ল্যান্টের (এএসপি) রাশ বেসরকারি হাতে তুলে দিতে সংস্থা বিলগ্নিকরণের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এই শাখা সংস্থাটি বিলগ্নিকরণের জন্য স্টিল অথরিটি অব ইন্ডিয়ার (সেল) ডাকা দরপত্রের সময়সীমা পেরিয়ে গিয়েছে ১১ এপ্রিল। কিন্তু সংশ্লিষ্ট সূত্রে খবর, কোনও সংস্থাই দর দেয়নি। সেল কর্তৃপক্ষ জানিয়েছেন, দরপত্র দাখিলের সময়সীমা ২৭ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে।

Advertisement

যদিও সাড়া মেলেনি বলেই সময়সীমা বাড়ল কি না, সে ব্যাপারে সেল কর্তৃপক্ষ কোনও মন্তব্য করতে চাননি। তাঁরা জানান, পুরো বিষয়টি দেখার দায়িত্বে এসবিআই ক্যাপ।

১৯৭৩ সালে দুর্গাপুরে তৈরি হয় এএসপি। লাগাতার লোকসানে চলা সংস্থাটি বিলগ্নিকরণের সিদ্ধান্ত ২০১৬ সালে অনুমোদন করে কেন্দ্রীয় মন্ত্রিসভা। প্রতিবাদে ২০১৭ সালের গোড়া থেকেই আন্দোলন শুরু করে সিটু, আইএনটিইউসি, বিএমএস সমেত বিভিন্ন শ্রমিক সংগঠনের যৌথ মঞ্চ। মঞ্চে না থাকলেও তৃণমূল সমর্থিত আইএনটিটিইউসিও নানা কর্মসূচি নেয়। দিল্লিতে ইস্পাতমন্ত্রী চৌধুরী বীরেন্দ্র সিংহের সঙ্গে দেখা করেন সিটু ও আইএনটিইউসি নেতৃত্ব।

Advertisement

গত ১৫ ফেব্রুয়ারি থেকে তৃণমূল কারখানার গেটের সামনে টানা অবস্থান শুরু করে। দরপত্রে কোনও সংস্থা সাড়া না দেওয়ায় অবশ্য বৃহস্পতিবার থেকে অবস্থান তোলার কথা জানিয়েছিল তৃণমূল। পরে তা আরও ১৫ দিন চালানোর কথা হয়।

তৃণমূল নেতা বিপ্লব বিশ্বাস বলেন, ‘‘শীর্ষ নেতৃত্বের নির্দেশে কর্মসূচির মেয়াদ বেড়েছে।’’ শ্রমিক নেতৃত্ব জানান, বিলগ্নিকরণের সিদ্ধান্ত বাতিলের দাবিতে আন্দোলন চলবে। সিটু নেতা তথা দুর্গাপুর পূর্বের বিধায়ক সন্তোষ দেবরায় বলেন, ‘‘বিলগ্নিকরণ চাই না। এএসপি আধুনিকীকরণের দাবিতে আন্দোলন হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন