কাগজের চড়া দাম, বিপাকে করোগেটেড বাক্স তৈরির সংস্থা

কাঁচা মালের দাম ‘অত্যধিক’ বেড়ে যাওয়ায় সঙ্কটে রাজ্যের করোগেটে়ড বাক্স তৈরির সংস্থাগুলি। ‘ক্রাফ্ট পেপার’ এই বাক্স তৈরির মূল উপাদান। ইস্টার্ন ইন্ডিয়া করোগেটেড ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের দাবি, ওই কাগজের চড়া দামের জেরে রাজ্যের প্রায় ৫০০ এমন ছোট ও মাঝারি সংস্থার ব্যবসা অনিশ্চয়তার মুখে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০১৬ ০২:৫৮
Share:

কাঁচা মালের দাম ‘অত্যধিক’ বেড়ে যাওয়ায় সঙ্কটে রাজ্যের করোগেটে়ড বাক্স তৈরির সংস্থাগুলি। ‘ক্রাফ্ট পেপার’ এই বাক্স তৈরির মূল উপাদান। ইস্টার্ন ইন্ডিয়া করোগেটেড ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের দাবি, ওই কাগজের চড়া দামের জেরে রাজ্যের প্রায় ৫০০ এমন ছোট ও মাঝারি সংস্থার ব্যবসা অনিশ্চয়তার মুখে। প্রতিবাদে আজ, রবিবার থেকে ১ মে পর্যন্ত কাগজকলগুলির কাছ থেকে চড়া দামে ক্রাফ্ট পেপার না-কেনার জন্য সংস্থাগুলিকে আর্জি জানিয়েছে সংগঠন।

Advertisement

মূলত পুরনো কাগজ পুনর্ব্যবহারের মাধ্যমে এই ক্রাফ্ট পেপার তৈরি করে কাগজকল। তাদের দাবি, উৎপাদন খরচ বেড়ে যাওয়ার দরুনই দাম বাড়াতে বাধ্য হয়েছে তারা। এই যুক্তি মানতে নারাজ অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মিলন দে। তাঁর পাল্টা দাবি, ক্রাফ্ট পেপারের দাম প্রায় ৩ টাকা বাড়িয়েছে কাগজকলগুলি। উৎপাদন খরচ আদৌ এতটা বাড়েনি।

করোগেটেড বাক্সের বাতিল ও বর্জ্য কাগজও পরে পুনর্ব্যবহার করে ক্রাফ্ট পেপার তৈরি হয়। মিলনবাবুর দাবি, তাঁরাও ওই বর্জ্য কাগজ বিক্রি করেন এবং তার দাম বেড়েছে মাত্র ১ টাকা। পাশাপাশি ভিন্ রাজ্যের কাগজকলে তৈরি ক্রাফ্ট পেপারের দামও এ রাজ্যের চেয়ে অনেক কম। কিন্তু সেখান থেকে সেই কাগজ আনতে হলে তাঁদের কেন্দ্রীয় বিক্রয়কর ও প্রবেশ কর দিতে হয়। ফলে আখেরে লাভ হয় না। গোটা সমস্যার জন্য অবিলম্বে কেন্দ্র ও রাজ্যের হস্তক্ষেপ দাবি করেছেন তাঁরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন