Coronavirus

কাজ খোয়ালে সহায়তার বি‌ধি শিথিল

তবে এর জন্য পূরণ করতে হবে অন্তত ৭৮ দিন প্রিমিয়াম গোনা-সহ কয়েকটি শর্ত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ অগস্ট ২০২০ ০৫:১৬
Share:

প্রতীকী ছবি।

কর্মী বিমার (ইএসআইসি) আওতাভুক্ত যে সমস্ত কর্মী করোনা কালে কাজ খোয়াচ্ছেন, তাঁদের জন্য বেকারত্ব-সহায়তার অঙ্ক বৃদ্ধির কথা ঘোষণা করল শ্রম মন্ত্রক। একই সঙ্গে শিথিল করা হল এই সংক্রান্ত নিয়মও।

Advertisement

বৃহস্পতিবার মন্ত্রী সন্তোষ গঙ্গোয়ারের নেতৃত্বে ইএসআইসি-র বৈঠকের পরে ঘোষণা, ২৪ মার্চ (লকডাউন ঘোষণার দিন) থেকে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে যাঁরা কাজ খুইয়েছেন কিংবা খোয়াবেন, তাঁদের শেষ তিন মাসের গড় বেতনের অর্ধেক (৫০%) অঙ্ক পরের তিন মাস পর্যন্ত সময়ের জন্য দেওয়া হবে। যা ছিল ২৫%। এত দিন যেখানে এই টাকা হাতে পেতে কাজ যাওয়ার পরে ৯০ দিন অপেক্ষা করতে হত, এখন তা মিলবে ৩০ দিন পরেই। এ জন্য নিয়োগকারীর কাছে আবেদনের বদলে সরাসরি ইএসআইসি-র শাখাতেও তা করা যাবে। তবে এর জন্য পূরণ করতে হবে অন্তত ৭৮ দিন প্রিমিয়াম গোনা-সহ কয়েকটি শর্ত।

কেন্দ্রের দাবি, এতে উপকৃত হবেন অন্তত ৪০ লক্ষ কর্মী। কিন্তু একাধিক কর্মী সংগঠনের আক্ষেপ, টাকা দেওয়ার নিয়ম আর একটু শিথিল করলে, সুবিধার আওতায় আসতেন প্রায় ৭৫ লক্ষ কর্মী।

Advertisement

উল্লেখ্য, শিল্পে নিযুক্ত মাসে ২১ হাজার টাকা পর্যন্ত বেতনের কর্মীরা এই বিমা প্রকল্পের আওতায় আসতে পারেন। এ ক্ষেত্রে সুবিধা এঁদের জন্য। ৩১ জুন পর্যন্ত এই সহায়তা প্রকল্প চালু থাকলেও, তখনও বাড়তি টাকার এই সুবিধা চালু থাকবে কি না, তা ঠিক করা হবে ৩১ ডিসেম্বরের পরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন