Coronavirus

৩ মাসের জন্য ইএমআই স্থগিতের ঘোষণা বেশ কয়েকটি ব্যাঙ্কের

১ মার্চ থেকে আগামী ৩১ মে পর্যন্ত মেয়াদি ঋণের উপর ইএমআই নেওয়া আপাতত স্থগিত রাখার ঘোষণা করা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ মার্চ ২০২০ ২১:৩৫
Share:

গ্রাফিক: তিয়াসা দাস

দেশে করোনা-পরিস্থিতির আবহে, রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই)-র নির্দেশ মেনে ইএমআই নেওয়া সাময়িক ভাবে স্থগিত রাখার ঘোষণা করল একাধিক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। ১ মার্চ থেকে আগামী ৩১ মে পর্যন্ত মেয়াদি ঋণের উপর ইএমআই নেওয়া আপাতত স্থগিত রাখার ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার ব্যাঙ্কগুলির এই ঘোষণার ফলে কিছুটা স্বস্তিতে জন সাধারণ ও বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান।

Advertisement

বিভিন্ন মেয়াদি ঋণে তিন মাসের জন্য ইএমআই নেওয়া স্থগিত রাখতে ব্যাঙ্কগুলিকে নির্দেশ দিয়েছিল আরবিআই। গত শুক্রবারের এই নির্দেশের পর, মঙ্গলবার সেই পথেই হেঁটেছে একাধিক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। ইএমআই জমা নেওয়ার প্রক্রিয়া তিন মাস পিছিয়ে যাওয়ায় কিছুটা স্বস্তিতে সাধারণ মানুষ।

তিন মাসের জন্য ইএমআই নেওয়া স্থগিত রেখেছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই), এইচডিএফসি, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ব্যাঙ্ক অব বরোদা, ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়া, আইডিবিআই ব্যাঙ্ক, কানাড়া ব্যাঙ্ক, সিন্ডিকেট ব্যাঙ্ক, ওভারসিজ ব্যাঙ্ক, ইন্ডিয়ান ব্যাঙ্ক ও ইউকো ব্যাঙ্ক। এর মধ্যে কয়েকটি ব্যাঙ্কের তরফে প্রেস বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। কিছু ব্যাঙ্ক তাদের টুইটার অ্যাকাউন্টেও এই ঘোষণা করেছে।

Advertisement

আরও পড়ুন: লকডাউনে বাড়ছে নারী নির্যাতন, জানাচ্ছে জাতীয় মহিলা কমিশনের পরিসংখ্যান​

ব্যাঙ্কগুলি টুইটে জানিয়েছে, করোনা পরিস্থিতিতে ১ মার্চ থেকে আগামী ৩১ মে পর্যন্ত সমস্ত ঋণে‌র কিস্তি এবং নগদ ধারে সুদ নেওয়া সাময়িক ভাবে স্থগিত করা হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন