CRISIL

বৃদ্ধির পূর্বাভাস ছাঁটাই ক্রিসিলেরও

সোমবার প্রতিষেধক প্রয়োগের বিষয়ে জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে ঘোষণা করেছেন, তাতে সেই কর্মসূচির গতি বাড়তে পারে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৮ জুন ২০২১ ০৫:১৩
Share:

প্রতীকী ছবি।

অতিমারির দ্বিতীয় ঢেউয়ের প্রেক্ষিতে চলতি অর্থবর্ষে দেশের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে একাধিক মূল্যায়ন সংস্থা। তার সঙ্গে সামঞ্জস্য রেখে সোমবার একই পদক্ষেপ করল দেশীয় মূল্যায়ন সংস্থা ক্রিসিল। তাদের বক্তব্য, ২০২১-২২ অর্থবর্ষে ভারতের জিডিপি বাড়তে পারে ৯.৫% হারে। এই পূর্বাভাস আগে ছিল ১১%। তাদের এমনও বক্তব্য, প্রতিষেধক প্রয়োগ প্রত্যাশিত গতি না-পেলে এবং অতিমারির তৃতীয় ঢেউ সত্যিই এলে ওই হার ৮ শতাংশেও নামতে পারে। যদিও সোমবার প্রতিষেধক প্রয়োগের বিষয়ে জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে ঘোষণা করেছেন, তাতে সেই কর্মসূচির গতি বাড়তে পারে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

Advertisement

এর আগে বৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে মুডি’জ় ইনভেস্টর্স সার্ভিস। সতর্ক করেছে রেটিংয়ের বিষয়ে। স্টেট ব্যাঙ্কের আর্থিক গবেষণা শাখা পূর্বাভাস নামিয়েছে ৭.৯ শতাংশে। গত শুক্রবার রিজ়ার্ভ ব্যাঙ্ক তার ১০.৫% থেকে ছেঁটে করেছে ৯.৫%। ক্রিসিলের বক্তব্য, গত বছর পর্যায়ক্রমে লকডাউন ওঠার পরে অর্থনীতি দ্রুত ঘুরে দাঁড়াচ্ছিল। দ্বিতীয় ঢেউ তাতে বিঘ্ন ঘটিয়েছে। এই পরিস্থিতিতে রাজ্যগুলি কিন্তু হঠাৎ স্থানীয় বিধিনিষেধ তুলে দেওয়ার ঝুঁকি নেবে না। আংশিক ভাবে তা প্রত্যাহার করা হলেও পরিবহণ ব্যবস্থা পুরোপুরি চালু হতে অগস্ট গড়িয়ে যেতে পারে। ধাক্কা খেতে পারে বেসরকারি চাহিদা এবং বিনিয়োগ। যা শ্লথ করবে অর্থনীতির ঘুরে দাঁড়ানোর গতিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন