ফোন নম্বর বদল নিয়ে বিতর্ক

পরিকাঠামো (পয়েন্ট অব ইন্টারকানেকশন্স বা পিওআই) জোগানো নিয়ে বিতর্কের পরে ফের নতুন যুদ্ধ। এ বার রিলায়্যান্স-জিওর অভিযোগ, তাদের পরিষেবা নেওয়ার জন্য অভিন্ন মোবাইল নম্বর ব্যবহারের (এমএনপি) সুবিধা পেতে বাধা দিচ্ছে ভোডাফোন, এয়ারটেল ও আইডিয়া।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৬ ০২:৫৭
Share:

পরিকাঠামো (পয়েন্ট অব ইন্টারকানেকশন্স বা পিওআই) জোগানো নিয়ে বিতর্কের পরে ফের নতুন যুদ্ধ। এ বার রিলায়্যান্স-জিওর অভিযোগ, তাদের পরিষেবা নেওয়ার জন্য অভিন্ন মোবাইল নম্বর ব্যবহারের (এমএনপি) সুবিধা পেতে বাধা দিচ্ছে ভোডাফোন, এয়ারটেল ও আইডিয়া। এ নিয়ে ট্রাই চেয়ারম্যান আর এস শর্মাকে চিঠি দিয়েছে জিও।

Advertisement

ভোডাফোনের অবশ্য দাবি, পিওআই-এর মতো এই বিষয়টিরও সমাধান হয়েছে। তারা এমএনপি করতে সায় দিয়েছে। অন্য সংস্থাগুলি অবশ্য কোনও প্রতিক্রিয়া জানায়নি।

এ দিকে, পিওআই নিয়ে রাষ্ট্রায়ত্ত সংস্থা বিএসএনএল-এর সিএমডি অনুপম শ্রীবাস্তব বলেন, ‘‘সাধারণত কোনও নতুন সংস্থা বাজারে এলে এই সমস্যা হয়। তারপর ধীরে ধীরে তা স্বাভাবিক হয়ে যায়।’’ পাশাপাশি তিনি জানান, প্রয়োজনীয় সংখ্যক পিওআই তাঁরা জিও-কে দিয়েছেন। প্রয়োজন হলে তা আরও বাড়বে। তাঁর দাবি, জিও তার গ্রাহকদের ফোনের মাসুল না নিলেও সেখানে থেকে বিএসএনএল-এর নেটওয়ার্কে ফোন এলে রাষ্ট্রায়ত্ত সংস্থাটি ‘ইন্টারকানেক্টিভিটি চার্জ’ বাবদ ১৪ পয়সা করে পাবে। ফলে তাতে বাণিজ্যিক ভাবে লাভবান হবে বিএসএনএল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন