ডিজিটাল লেনদেন দেড় গুণ, দাবি মন্ত্রীর

তেরো মাসে দেশে ডিজিটাল লেনদেনের সংখ্যা বেড়েছে দেড় গুণেরও বেশি। রাজ্যসভায় সম্প্রতি এই দাবি করেছেন তথ্যপ্রযুক্তি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী অল্ফোঁস কন্নাথনম। কেন্দ্রের চালু করা ইউপিআই প্রযুক্তির জেরে নদগহীন লেনেদেনের সংখ্যা বেড়েছে বলে দাবি করেছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়াও (এনপিসিআই)।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০১৮ ০৩:৩৯
Share:

তেরো মাসে দেশে ডিজিটাল লেনদেনের সংখ্যা বেড়েছে দেড় গুণেরও বেশি। রাজ্যসভায় সম্প্রতি এই দাবি করেছেন তথ্যপ্রযুক্তি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী অল্ফোঁস কন্নাথনম। কেন্দ্রের চালু করা ইউপিআই প্রযুক্তির জেরে নদগহীন লেনেদেনের সংখ্যা বেড়েছে বলে দাবি করেছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়াও (এনপিসিআই)। কিন্তু সংশ্লিষ্ট মহলের প্রশ্ন, নোটবন্দির পর থেকে কেন্দ্র নাগাড়ে ডিজিটাল লেনদেনের জয়ধ্বনি দিলেও, বাজারে নগদ ফেরার পরেও সেই রমরমা বজায় থাকছে কি? দেশে সাইবার নিরাপত্তা কতটুকু, সেই প্রশ্নও উঠছে।

Advertisement

মন্ত্রীর হিসেব অনুযায়ী, গত অক্টোবরে ডিজিটাল লেনদেনের সংখ্যা ছিল ১৫৩ কোটি। টাকার অঙ্কে মোট ১৪৩.১ লক্ষ কোটি। ২০১৬ সালের নভেম্বরে ডিজিটাল লেনদেনের সংখ্যা ছিল ৯১ কোটি।

সংশ্লিষ্ট মহলের মতে অবশ্য, নগদের জোগান স্বাভাবিক হতে শুরু করার সময় থেকেই ফের নোটে কেনাকাটার দিকে ঝুঁকছেন সাধারণ মানুষ। মন্ত্রীর যদিও দাবি, ডিজিটাল লেনদেন ক্রমশ বাড়ছে।

Advertisement

এনপিসিআইয়ের হিসেবে, ইউপিআই প্রযুক্তি মারফত আগের জানুয়ারিতে লেনদেনের সংখ্যা ৪১.৫ লক্ষ হলেও ডিসেম্বরে তা বেড়ে হয় ১৪.৫ কোটি। টাকার অঙ্কে ১,৫৬৮ কোটি থেকে বেড়ে ১৩,১৪৪ কোটি।

কিন্তু অনেকেরই মতে, সাইবার অপরাধের বাড়বাড়ন্তে এমন লেনদেন করতে দু’বার ভাবতে হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন