How to make Mango Raita

শসা, পেঁয়াজ কিংবা বোঁদের রায়তা তো খেয়েছেন, এ বার খেয়ে দেখুন পাকা আম দিয়ে! রইল প্রণালী

ডায়াবিটিসের ভয়ে পাকা আম খাবেন না, তা কী করে হয়? আবার, পাকা আম বেশি খেয়ে ফেললেও সমস্যা হতে পারে। কিন্তু, দইয়ের সঙ্গে মিশিয়ে খেলে সব দিকই বজায় থাকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৪ ১৪:৫৩
Share:

আম দিয়েই বানিয়ে ফেলুন রায়তা। ছবি: সংগৃহীত।

গরমে শরীর আর্দ্র রাখতে ভাত কিংবা রুটির সঙ্গে অনেকেই রায়তা খান। পেট ভাল রাখতেও সাহায্য করে এই পদ। টক দইয়ের মতো ম্লান স্বাদ নয়, আবার চট করে বানিয়েও ফেলা যায়। টক দই ফেটিয়ে তার মধ্যে শসা এবং পেঁয়াজ কুচি দিয়ে, একটু বিট নুন, একটু জিরে গুঁড়ো, মিহি করে কাটা কাঁচালঙ্কা— এই সব উপকরণ এক সঙ্গে মিশিয়ে নিলেই রায়তা তৈরি। অনেকে আবার টক দইয়ের সঙ্গে বোঁদে দিয়ে বুন্দি রায়তাও তৈরি করেন। এখন তো বাজারে পাকা আম এসেই গিয়েছে। তাই স্বাদবদল করতে পাকা আম দিয়ে রায়তা বানালে কেমন হয়? কম সময়ে নতুন ধরনের রায়তা তৈরির প্রণালী রইল এখানে।

Advertisement

উপকরণ:

১টি পাকা আম

Advertisement

১ কাপ টক দই

আধ চা চামচ জিরে গুঁড়ো

আধ চা চামচ বিটনুন

এক চিমটে লঙ্কা গুঁড়ো

সামান্য পুদিনা পাতা কুচি

প্রণালী:

প্রথমে পাকা আম ছোট ছোট করে কেটে রাখুন। এ বার একটি পাত্রে টক দই ভাল করে ফেটিয়ে নিন। এর মধ্যে দিয়ে দিন বিটনুন। আমের কুচি দিয়ে তা ভাল করে মিশিয়ে নিন। উপর থেকে সামান্য পুদিনা পাতা কুচি এবং জিরে গুঁড়ো ছড়িয়ে নিলেই রায়তা তৈরি। অনেকে আবার রায়তার মধ্যে চাট মশলাও দেন। চাইলে তা-ও দিতে পারেন। এই রায়তা ঠান্ডা খেতেই ভাল লাগে। তাই পরিবেশন করার কিছু ক্ষণ আগে রায়তা ফ্রিজে রেখে দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন