চার সপ্তাহে সন্ধির বার্তা

ফলে বিশ্বের অন্যতম দুই বৃহৎ অর্থনীতির দেশের মধ্যে শুল্ক-পাল্টা শুল্ক বসানোর লড়াইয়ে এ বার দাঁড়ি পড়ার আশায় বুক বাঁধতে শুরু করেছে বিশ্বের সমস্ত দেশ।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন ও বেজিং শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০১৯ ০১:৫১
Share:

শেষ পর্যন্ত কী হবে বলা যাচ্ছে না এখনই। তবে মার্কিন-চিন সন্ধির সম্ভাবনা নিয়ে আশার কথা শোনালেন খোদ ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট জানালেন, আগামী চার সপ্তাহের মধ্যেই চিনের সঙ্গে চূড়ান্ত বাণিজ্য চুক্তি হতে পারে তাঁদের। ট্রাম্পের ইঙ্গিত, বিষয়টি নিয়ে কথা বলতে শীঘ্রই চিনের প্রেসিডেন্ট শি চিনফিংয়ের মুখোমুখি হবেন তিনি। গত এক সপ্তাহ ধরে টানা আলোচনার পরে চুক্তি নিয়ে অনেকটাই সহমত পোষণ করেছে চিনও।

Advertisement

ফলে বিশ্বের অন্যতম দুই বৃহৎ অর্থনীতির দেশের মধ্যে শুল্ক-পাল্টা শুল্ক বসানোর লড়াইয়ে এ বার দাঁড়ি পড়ার আশায় বুক বাঁধতে শুরু করেছে বিশ্বের সমস্ত দেশ। গত প্রায় আট মাস ধরে আমদানি শুল্ক নিয়ে আমেরিকা ও চিনের মধ্যেকার যে বাণিজ্য যুদ্ধে কার্যত ঘুম ছুটেছে সমস্ত দেশের। বিশ্বায়নের যুগে এই লড়াইয়ের জের থেকে যে তারাও রেহাই পাবে না, তা বুঝেই প্রমাদ গুনেছে সব দেশ। শুধু তাই নয়, বাণিজ্য যুদ্ধের জেরে শ্লথ হয়েছে বিশ্ব অর্থনীতিও।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

Advertisement

ওয়াশিংটনে এখন ট্রাম্পের সঙ্গে বাণিজ্য চুক্তি সংক্রান্ত বৈঠক করতে গিয়েছেন চিনের ভাইস-প্রিমিয়ার লিউ হি। তাঁর সঙ্গে বৈঠকের সময় হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জানান, খুব ভাল ভাবেই যৌথ প্রচেষ্টায় চুক্তি হতে চলেছে। আগামী চার সপ্তাহের মধ্যেই সে বিষয়ে স্পষ্ট করে সব জানা যাবে। অনেকগুলি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে সহমত হওয়া গিয়েছে। তবে তিনি এও বলেছেন, কিছু ক্ষেত্রে মতের ফারাক রয়েছে। তবে তা নিয়ে দু’দেশ সমঝোতায় পৌঁছনোর চেষ্টা চালাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন