Business News

বেকারত্বের হার নিয়ে উদ্বেগ কৌশিকের

বেকারত্বের চড়া হার এ বার উদ্বেগ প্রকাশ করলেন মনমোহন সিংহের সময়ে মুখ্য আর্থিক উপদেষ্টার দায়িত্ব সামলানো কৌশিক বসু। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২০ ০৬:৫৩
Share:

ছবি: সংগৃহীত।

মোদী জমানায় বেকারত্বের চড়া হার বহু দিনই শিরোনামে। কিন্তু বিশেষত কম বয়সিদের মধ্যে ওই হার আকাশছোঁয়া হওয়া নিয়ে এ বার উদ্বেগ প্রকাশ করলেন মনমোহন সিংহের সময়ে মুখ্য আর্থিক উপদেষ্টার দায়িত্ব সামলানো কৌশিক বসু।

Advertisement

মার্কিন মুলুকে কর্নেল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপকের টুইট, ‘‘সিএমআইই-র পরিসংখ্যান অনুযায়ী, ভারতে ২০ থেকে ২৪ বছর বয়সিদের মধ্যে বেকারত্বের হার পৌঁছেছে চমকে দেওয়া ৩৭ শতাংশে! নীতি নির্ধারকদের এ বিষয়ে অনেক বেশি মনোযোগ দেওয়া জরুরি। এই সমস্যাকে জিইয়ে থাকতে দিলে, দীর্ঘ মেয়াদে তা দেশের অর্থনীতি ও রাজনীতির বুকে বড় ক্ষত তৈরি করবে।’’

গত কয়েক বছরে দেশে বেকারত্বের হার যে উদ্বেগজনক জায়গায় পৌঁছেছে, তা প্রায় সমস্ত পরিসংখ্যানেই স্পষ্ট। সিএমআইই-র তথ্য অনুযায়ী, সেপ্টেম্বর-ডিসেম্বর ত্রৈমাসিকে দেশে বেকারত্বের হার ৭.৫%। টানা সাত ত্রৈমাসিকে তা ঊর্ধ্বমুখী। এনএসএসও-র পরিসংখ্যানেও নোটবন্দির ঠিক পরে ২০১৭ সালে বেকারত্ব সাড়ে চার দশকে সর্বোচ্চ (৬.১%)। কিন্তু তা সত্ত্বেও কৌশিকের পর্যবেক্ষণ আলাদা গুরুত্ব দাবি করে।

Advertisement

আরও পড়ুন: বাজেট স্তুতি অর্থমন্ত্রীর, সচিব পঞ্চমুখ কর নিয়ে

কারণ, যে সমস্ত শক্তির জোরে ভারতকে বিশ্বের অন্যতম সম্ভাবনাময় অর্থনীতি হিসেবে চিহ্নিত করা হয়, তার মধ্যে অন্যতম জনসংখ্যায় কম বয়সিদের অনুপাতের আধিক্য। কিন্তু অর্থনীতিবিদেরা বার বার সতর্ক করেছেন, এই কম বয়সিদের হাতে কাজ দিতে না-পারলে, অর্থনীতিতে সুফল ঘরে তোলা তো যাবেই না। উল্টে অস্থিরতা বাড়তে পারে সমাজে। বুমেরাং হতে পারে বেশি অনুপাতে কম বয়সি থাকা (ডেমোগ্রাফিক ডিভিডেন্ড)। এ দিন নিজের টুইটে সরকারকে সেই কথা মনে করিয়েছেন কৌশিকও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন