Russia

ECGC: সব তথ্য খতিয়ে দেখেই সায় রাশিয়ায় রফতানি বিমায়

যে সমস্ত ব্যাঙ্ক, বন্দর বা জাহাজের নাম আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন বা রাষ্ট্রপুঞ্জের নিষেধাজ্ঞার তালিকায় আছে, তাদের সঙ্গে লেনদেন করা হবে না বলে জানিয়েছে স্টেট ব্যাঙ্ক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ মার্চ ২০২২ ০৬:১৪
Share:

ফাইল চিত্র।

রাশিয়ায় পণ্য সরবরাহ করে দাম পাওয়ার ক্ষেত্রে আগেই বিমা ব্যবস্থা নিয়ন্ত্রণ করেছে এক্সপোর্ট ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন (ইসিজিসি)। সোমবার বিষয়টি ব্যাখ্যা করে তারা বলেছে, বিমাকরণ পুরো বন্ধ হয়নি। প্রতিটি রফতানির ক্ষেত্রে ক্রেতার ব্যাপারে জরুরি তথ্য-সহ বিভিন্ন বিষয় খতিয়ে দেখে সায় দেওয়া হবে। এতে অনেক ক্ষেত্রে বিমার সুবিধা মিললেও, অনুমোদন পেতে সমস্যা বাড়বে বলে মত রফতানিকারীদের। এ দিকে, যে সমস্ত ব্যাঙ্ক, বন্দর বা জাহাজের নাম আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন বা রাষ্ট্রপুঞ্জের নিষেধাজ্ঞার তালিকায় আছে, তাদের সঙ্গে লেনদেন করা হবে না বলে জানিয়েছে স্টেট ব্যাঙ্ক। সমস্ত মুদ্রার লেনদেনেই এই নিয়ম চালু হবে।

Advertisement

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ যে ভারতের ভোজ্য তেলের মতো কৃষিপণ্য আমদানি-রফতানিতে প্রভাব ফেলবে, তা এ দিন মেনেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও। তবে সেই সঙ্গে তাঁর আশ্বাস, ওই দুই দেশ থেকে অশোধিত তেলের মতো পেট্রোপণ্য আমদানি ব্যাহত হলেও ভারতে যাতে প্রভাব না-পড়ে, সেটা নিশ্চিত করা হবে।

ইসিজিসি জানিয়েছে, আগে এক জন ক্রেতার কাছে পণ্য পাঠাতে এক বছরের বিমার অনুমোদন দেওয়া হত। নতুন ব্যবস্থায় প্রতিবার পণ্য পাঠাতে সায় নিতে হবে রফতানিকারীকে। তার আগে ইসিজিসি-র পরিষেবা দফতরের গিয়ে বিষয়টি ব্যাখ্যা করতে হবে। রফতানিকারী নিপা গোষ্ঠীর ডিরেক্টর রাকেশ শাহ বলেন, “এতে সমস্যা বাড়বে। তবে, বিমার সুবিধা পুরো বন্ধ হওয়ার চেয়ে তা ভাল।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন