বাণিজ্য ঘাটতির মুখে পড়তে পারে চিন

চিনের ন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড রিফর্ম কমিশন-এর সংশ্লিষ্ট কমিটির প্রাক্তন সেক্রেটারি জেনারেল ঝাং ইয়ানশেং জানান, আর্থিক বৃদ্ধির রথকে এগিয়ে নিয়ে যেতে চিন আর পুরোপুরি রফতানির উপর নির্ভর করতে পারবে না, যেমন তারা করেছে গত ৩০ বছর ধরে।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০১৮ ০৩:৩১
Share:

প্রতীকী ছবি।

এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বড় রফতানিকারী দেশ চিন। কিন্তু আগামী পাঁচ থেকে দশ বছরে তাদের রফতানি কমতে পারে। ফলে আন্তর্জাতিক বাণিজ্যে উদ্বৃত্তের বদলে ঘাটতির মুখোমুখি হতে পারে চিন। সরকারি সূত্রে এই ইঙ্গিত দিয়ে জানানো হয়েছে, আমদানিও বাড়ছে চিনে। তার জেরেও বাড়বে ঘাটতি।

Advertisement

চিনের ন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড রিফর্ম কমিশন-এর সংশ্লিষ্ট কমিটির প্রাক্তন সেক্রেটারি জেনারেল ঝাং ইয়ানশেং জানান, আর্থিক বৃদ্ধির রথকে এগিয়ে নিয়ে যেতে চিন আর পুরোপুরি রফতানির উপর নির্ভর করতে পারবে না, যেমন তারা করেছে গত ৩০ বছর ধরে। তার কারণ, রফতানি কতটা বাড়ানো সম্ভব, তা বিশ্বের অন্যান্য দেশের বাজারের উপর নির্ভর করে। সে ক্ষেত্রে কিছু দেশের রক্ষণশীল নীতি চিনা রফতানি বাড়ানোর পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে। ঝাং বলেন, পরবর্তী ধাপে বাণিজ্যে ভারসাম্য রাখায় জোর দেবে চিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন