সুরাহার প্রতিশ্রুতি স্বর্ণশিল্পে

প্রভু জানান, ‘‘ব্যাঙ্কগুলির সঙ্গে আলোচনা শুরু হয়েছে। শীঘ্রই শুরু হবে নীতি ও পরিষদ তৈরির কাজও।’’ তাঁর আরও দাবি, সোনা আমদানিতে শুল্ক ১০% থেকে কমিয়ে ৪% করার আর্জিও বিবেচনা করে দেখছে কেন্দ্র।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০১৮ ০২:৪৭
Share:

—ছবি রয়টার্স।

সোনা ব্যবসায়ীদের স্বার্থে এ বার এই শিল্পের জন্য নীতি তৈরি করবে কেন্দ্র। শুক্রবার এই প্রতিশ্রুতি দিলেন বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রভু। বললেন, সমস্যাগুলি খতিয়ে দেখে তার সমাধানে অভ্যন্তরীণ স্বর্ণ পরিষদ গঠনের পরিকল্পনার কথা।

Advertisement

একই সঙ্গে মন্ত্রীর বার্তা, পদক্ষেপ করা হবে স্বর্ণ ব্যবসায়ীদের কার্যকরী তহবিলের সমস্যা মেটাতেও। প্রভু জানান, ‘‘ব্যাঙ্কগুলির সঙ্গে আলোচনা শুরু হয়েছে। শীঘ্রই শুরু হবে নীতি ও পরিষদ তৈরির কাজও।’’ তাঁর আরও দাবি, সোনা আমদানিতে শুল্ক ১০% থেকে কমিয়ে ৪% করার আর্জিও বিবেচনা করে দেখছে কেন্দ্র।

নোটবন্দির পরে কালো টাকা রোখার যুক্তিতে সোনা ও গয়না কেনাবেচায় বেশ কিছু বিধিনিযেধ চাপিয়েছে কেন্দ্র। শিল্পের অভিযোগ, এতে কমেছে বিক্রি। তার উপর নীরব মোদী কাণ্ড সামনে আসার পরে ঋণ পেতে কালঘাম ছুটছে বলে অভিযোগ তুলছেন বহু সোনা ব্যবসায়ী।

Advertisement

তাই প্রভুর আশ্বাসবাণীকে এ দিন স্বাগত জানান জেম অ্যান্ড জুয়েলারি কাউন্সিলের পূর্বাঞ্চলের চেয়ারম্যান শঙ্কর সেন। বলেন, ‘‘সোনা ব্যবসায়ীদের অবিশ্বাস করছে ব্যাঙ্কগুলি। নতুন ঋণ তো দিচ্ছেই না, পুরনোগুলিতেও বন্ধক বাড়াতে বলছে। ফলে মূলধনের সমস্যা চরমে।’’

পশ্চিমবঙ্গে মূলধনের সমস্যা বেশি বলে অভিযোগ স্বর্ণ শিল্প বাঁচাও কমিটির কার্যকরী সভাপতি বাবলু দে-র। তাঁর অভিযোগ, ‘‘মুম্বই, চেন্নাই, গুজরাতের কিছু অঞ্চলে ব্যবসায়ীরা কেন্দ্রের থেকে বহু আর্থিক সুবিধা পান। আমরা পাই না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন