Business News

চার বারের বেশি নগদ লেনদেনে এ বার থেকে দিতে হবে অতিরিক্ত চার্জ

বিনামূল্যে যতবার বেশি নগদ লেনদেনের দিন অতীত। এ বার নগদ লেনদেনে গুনতে হবে গ্যাঁটের কড়ি। এইচডিএফসি, আইসিআইসিআই, অ্যাক্সিস-সহ বেশ কয়েকটি বেসরকারি ব্যাঙ্কে এখন থেকে মাসে চার বারের বেশি নগদ লেনদেনে অতিরিক্ত চার্জ দিতে হবে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০২ মার্চ ২০১৭ ১২:১৮
Share:

চার বারের বেশি লেনদেনের ক্ষেত্রে ১৫০ টাকা দিতে হবে। ছবি: সংগৃহীত

বিনামূল্যে যতবার বেশি নগদ লেনদেনের দিন অতীত। এ বার নগদ লেনদেনে গুনতে হবে গ্যাঁটের কড়ি। এইচডিএফসি, আইসিআইসিআই, অ্যাক্সিস-সহ বেশ কয়েকটি বেসরকারি ব্যাঙ্কে এখন থেকে মাসে চার বারের বেশি নগদ লেনদেনে অতিরিক্ত চার্জ দিতে হবে। মাসের প্রথম চার বারের লেনদেন হবে সম্পূর্ণ বিনামূল্যে। কিন্তু তারপর থেকেই টাকা তোলা বা জমা দেওয়ার ক্ষেত্রে প্রতি হাজারে ৫ টাকা থেকে সর্বাধিক ১৫০ টাকা দিতে হবে গ্রাহককে। সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে এই নিয়ম চালু হবে আজ থেকেই।

Advertisement

থার্ড পার্টি লেনদেনও দৈনিক ২৫ হাজার টাকা পর্যন্ত বেঁধে দেওয়া হল। আইসিআইসিআই ও অ্যাক্সিস ব্যাঙ্কে অবশ্য এই নির্দেশগুলি কার্যকর করা হয়েছে জানুয়ারি মাস থেকেই। এ বার সেই রাস্তাতেই হাঁটল আরও কয়েকটি ব্যাঙ্ক। তবে এই নিয়ম এটিএমের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। মানুষকে আরও বেশি করে ডিজিটাল লেনদেনে উৎসাহ দিতেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে বেসরকারি ব্যাঙ্ক সংস্থাগুলি।

আরও পড়ুন: অটুট বৃদ্ধির জাদু নিয়ে প্রশ্ন সর্বত্র

Advertisement

তবে অ্যাক্সিস ব্যাঙ্কের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে মাসের প্রথম পাঁচটি নগদ লেনদেন অথবা নগদ ১০ লক্ষ টাকার ক্ষেত্রে। এর বেশি টাকা বা লেনদেনের ক্ষেত্রে প্রতি হাজার ৫ টাকায় করে অথবা এক লপ্তে ১৫০ টাকা দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন