Adani Group

হিন্ডেনবার্গ-কাঁটার মধ্যেই সুখবর, আদানিদের সংস্থায় আড়াই হাজার কোটি বিনিয়োগ ফরাসি সংস্থার

এই চুক্তির লক্ষ্য সৌর বিদ্যুৎ, বায়ুকলের মাধ্যমে ১০৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ১৭:২৩
Share:

শিল্পপতি গৌতম আদানি। —প্রতীকী চিত্র।

হিন্ডেনবার্গের চাপের মধ্যেই সুখবর। আদানি গ্রুপের সংস্থা আদানি গ্রিন এনার্জি টোয়েন্টি থ্রি লিমিটেডের সঙ্গে বড় অঙ্কের চুক্তি করল ফরাসি শক্তি উৎপাদনকারী সংস্থা টোটাল এনার্জিস এসই।

Advertisement

এই চুক্তির ফলে ফরাসি সংস্থা আদানিদের সংস্থায় প্রায় আড়াই হাজার কোটি টাকা বিনিয়োগ করবে। দুই সংস্থা ৫০:৫০ জয়েন্ট ভেঞ্চারে জোটবদ্ধ অচিরাচরিত শক্তি উৎপাদন করবে। এই চুক্তির লক্ষ্য সৌর বিদ্যুৎ, বায়ুকলের মাধ্যমে ১০৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা। আদানি গ্রিন জানিয়েছে, বর্তমানে তারা ৩০০ মেগওয়াট বিদ্যুৎ উৎপাদন করে। ৫০০ মেগাওয়াটের বিদ্যুৎ উৎপাদনের পরিকাঠামো তৈরি করা হচ্ছে। পরিকল্পনা রয়েছে আরও ২৫০ মোগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা।

এই চুক্তি প্রসঙ্গে আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি বলেন, ‘‘টোটাল এনার্জিসের সঙ্গে লম্বা সময়ের চুক্তি করতে পেরে আমরা খুশি। এই পদক্ষেপের ফলে কার্বন নিঃসরণ কমানোর যে লক্ষ্যমাত্রা ভারত নিয়েছে তার দিকে দেশ আরও এক ধাপ এগিয়ে যাবে।’’

Advertisement

প্রসঙ্গত, কিছু দিন আগেই আদানিদের সংস্থা আদানি গ্লোবাল পিটিই লিমিটেড, বহুজাতিক সংস্থা কোয়া হোল্ডিংস এশিয়া পিটিই লিমিটেডের সঙ্গে গ্রিন অ্যামোনিয়া এব‌ং গ্রিন হাইড্রোজেন নিয়ে একটি চুক্তি করে। এই চুক্তি অনুযায়ী, দুই সংস্থা জোটবদ্ধ হয়ে জাপান, তাইওয়ান এবং হাওয়াইতে গ্রিন হাইড্রোজেন-জাত পণ্যের বিপণন করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন