ইসরোর প্রযুক্তিতে দেশীয় জিপিএস

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৯ ০৩:০৩
Share:

প্রতীকী ছবি।

এ বার সাধারণের জন্য দেশীয় জিপিএস পরিষেবা বাজারে আসার পথ প্রশস্ত হল।

Advertisement

এত দিন ভারতে মোবাইলে জিপিএস পরিষেবা বা অবস্থানের হদিশ পেতে নির্ভর করতে হত আমেরিকা বা ইউরোপের স্যাটেলাইট পরিষেবার উপর। শীঘ্রই ভারতের নিজস্ব স্যাটেলাইট পরিষেবাতে সেই সুবিধা মেলার পথ তৈরি হয়েছে। প্রায় ছ’বছর ধরে আটটি স্যাটেলাইট দিয়ে ‘নেভিগেশন’ প্রযুক্তি ব্যবস্থা (নাবিক) তৈরি করেছে ইসরো। যাকে সম্প্রতি স্বীকৃতি দিয়েছে মোবাইল প্রযুক্তি ও পরিষেবার মাপকাঠি নির্ধারণের আম্তর্জাতিক মঞ্চ ৩জিপিপি। সংশ্লিষ্ট মহলের মতে, এতে মোবাইল যন্ত্র ও যন্ত্রাংশ সংস্থাগুলি বাণিজ্যিক ভাবে ওই প্রযুক্তি ব্যবহারের ছাড়পত্র পেল।

সূত্রের খবর, মোবাইল পরিষেবায় অবস্থান জানার জন্য এখন আমেরিকা, ইউরোপ, রাশিয়া ও চিনের নিজস্ব স্যাটেলাইট ব্যবস্থা ৩জিপিপির স্বীকৃতপ্রাপ্ত। এ বার ইসরোর ইন্ডিয়ান রিজিওনাল নেভিগেশনাল স্যাটেলাইট সিস্টেমও (নাবিক) সেই স্বীকৃত পেল। আপাত সেটি প্রতিরক্ষা-সহ কিছু নির্দিষ্ট ক্ষেত্রে ব্যবহার হলেও আমজনতার নাগালে ছিল না। এ বার সকলের জন্য ৪জি, ৫জি ও ইন্টারনেট অব থিংস পরিষেবায় তা ব্যবহার করা যাবে।

Advertisement

স্বীকৃতিকে ঐতিহাসিক সন্ধিক্ষণ আখ্যা দিয়ে ব্রডব্যান্ড ইন্ডিয়া ফোরামের প্রেসিডেন্ট টি ভি রামচন্দ্রন বলেন, ‘‘আমেরিকা, ইউরোপ, চিন ও রাশিয়ার সঙ্গে এক সারিতে জায়গা পেল ভারত।’’ ইসরোর মুখপাত্র বিবেক সিংহ বলেন, ‘‘প্রযুক্তি তৈরি করেছি। এ বার সংস্থাগুলি যন্ত্র বাজারে ছাড়লে তা ব্যবহার করা যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন