Gold and Silver Price

কমছে সোনা-রুপোর দাম, জেনে রাখুন এই বিষয়গুলি

সোনা-রুপোর দাম কমা-বাড়া যেন টানটান থ্রিলারের মতো। কখন যে সোনা-রুপোর দাম কমবে, কখন যে খানিকটা বেড়ে যাবে। তা বলা মুশকিল।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুলাই ২০১৮ ১০:৫১
Share:
০১ ০৮

চলছে বিয়ের মরশুম। আর এই সময়ে মধ্যবিত্তের জন্য খুশির খবর নিয়ে এল সোনা-রুপোর বাজার। দিন কয়েক ধরেই বেশ কিছুটা কমেছে সোনা, রুপোর দাম। কতটা দাম কমল সোনার? কেনই বা কমছে দাম?

০২ ০৮

বেশ কিছু দিন পর শেয়ার বাজারের ওঠা-পড়ার সঙ্গে সঙ্গতি রাখতে গিয়ে দশ গ্রাম সোনার দাম আবার ৩০ হাজার টাকার সীমা ছুঁয়ে ফেলল। দশ গ্রাম সোনার দাম ৩১,৩৫০ টাকা থেকে দাঁড়াল ৩০ হাজারে

Advertisement
০৩ ০৮

বিশ্ব-বাজার চাঙ্গা নয় খুব একটা। এ দিকে দেশেও সোনার চাহিদা একটু পড়তির দিকে। তাই দশ গ্রাম সোনার দাম গত কয়েক দিন হাজার টাকারও বেশি কমেছে।

০৪ ০৮

প্রভাব পড়েছে রুপোর দামেও। প্রতি কেজিতে রুপোর দাম ৪০,৫০০ টাকা থেকে কমে দাঁড়িয়েছে ৪০,৩৫০ টাকায়।

০৫ ০৮

আন্তর্জাতিক বাজারে প্রতি বছর মোট যে পরিমাণ সোনা বিক্রি হয় তার অর্ধেকই কেনে চিন ও ভারত।সোনা-রুপোর দাম কমায় বিশেষ করে সোনার দাম কমায় সাময়িক স্বস্তি নিয়ে ফিরে এসেছে মধ্যবিত্তদের মধ্যে৷

০৬ ০৮

সোনার দাম কমার কারণ হিসাবে অর্থনীতিবিদরা জানিয়েছেন, আন্তর্জাতিক বাজারে সোনার দর পতনের কারণে দেশের বাজারে আচমকা দাম কমেছে৷ আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্সে ০.৩ শতাংশ সোনার দাম কমে গিয়েছে। অগস্টে আরও দাম কমতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

০৭ ০৮

বিশ্বে প্রতি বছর মোট যে পরিমাণ সোনা খনি থেকে তোলা হয় এবং পুরানো সোনা হাত বদল হয়ে বাজারে বিক্রি হয় তার ৬০ শতাংশ গয়না তৈরির কাজে ব্যবহার হয়৷ বাকি ৪০ শতাংশ সোনা দিয়ে কয়েন, বার ইত্যাদি তৈরি হয়, যে গুলি মূলত বিনিয়োগকারীরা কিনে নেন।

০৮ ০৮

সোনার প্রতি বিনিয়োগকারীদের আকর্ষণ কমে যাওয়া সোনার পড়তি দরের একটা বড় কারণ বলে মনে করেন স্বর্ণ ব্যবসায়ী ও বিশ্লেষকরা৷

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement