Business news

সুদ বাড়ল পিপিএফের, বৃদ্ধি এনএসসি, কেভিপিরও

পুজোর আগে আম আদমির জন্য সুখবর। বৃহস্পতিবার স্বল্প সঞ্চয় প্রকল্পের সুদ ০.৪ শতাংশ বাড়াল কেন্দ্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৮ ১২:৩১
Share:

প্রতীকী ছবি।

পুজোর আগে আম আদমির জন্য সুখবর। বৃহস্পতিবার স্বল্প সঞ্চয় প্রকল্পের সুদ ০.৪ শতাংশ বাড়াল কেন্দ্র। তার ফলে পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ), ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (এনএসসি), কিষাণ বিকাশ পত্র (কেভিপি) এবং সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউ্টের মতো প্রকল্পের সুদের হার খানিকটা বাড়ল।

Advertisement

অর্থমন্ত্রক সুত্রে খবর, ২০১৮-১৯ অর্থবর্ষের থার্ড কোয়ার্টারে অর্থাৎ ১ অক্টোবর থেকে ৩১ ডিসেম্বর এই সময়সীমায় স্বল্প সঞ্চয়ে সুদের হার ০.৪ শতাংশ বাড়ানো হচ্ছে। প্রতি ক্ষেত্রে স্বল্প সঞ্চয়ে ত্রৈমাসিক সুদের হার বাড়ানো বা কমানো হয়ে থাকে।

অর্থমন্ত্রকের ঘোষণা অনুযায়ী, এ বার পিপিএফে সুদের হার ৭.৬ শতাংশ থেকে বেড়ে হল ৮ শতাংশ। এনএসসি-তে ৭.৬ শতাংশ থেকে বেড়ে হল ৮ শতাংশ। কিষাণ বিকাশ পত্রের সুদের হার হল ৭.৭ শতাংশ। কিষাণ বিকাশ পত্রের মেয়াদ সম্পূর্ণ হওয়ার সময়সীমাও কমানো হয়েছে। ১ অক্টোবর থেকে ১১৮ মাসের বদলে ১১২ মাসে কিষাণ বিকাশ পত্রের মেয়ার সম্পূর্ণ হবে। আর সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্টের সুদের হার বেড়ে হল ৮.৫ শতাংশ।

Advertisement

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

এছাড়া মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, সেভিংস ডিপোজিটের সুদের হার একই থাকছে। টার্ম ডিপোজিট এবং রেকারিং ডিপোজিটের সুদের হার ৬.৯ থেকে ৭.৮ শতাংশের মধ্যে থাকছে। আর সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে সুদের হার ৮.৩ থেকে বেড়ে হচ্ছে ৮.৭ শতাংশ।

আরও পড়ুন: সুইচ দিতেই ভুলে গেলেন বিমানকর্মী! যাত্রীদের নাক-কান দিয়ে রক্ত, জরুরি অবতরণে রক্ষা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন