Vodafone

আইনি দিক খতিয়ে দেখছে সরকার

২০০৭ সালে হাচিসন এসার-এ হাচিসনের শেয়ার হাতে নিয়েছিল ভোডাফোন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২০ ০৩:১৬
Share:

ছবি: রয়টার্স।

ভোডাফোনের পুরনো লেনদেনের উপরে কর চাপানোর মামলায় আন্তর্জাতিক সালিশি আদালতে হার হয়েছে ভারতের। অর্থ মন্ত্রক সূত্রের খবর, ওই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে পরবর্তী কোনও আইনি পদক্ষেপ করা যায় কি না, তা খতিয়ে দেখছে কেন্দ্র। সে ক্ষেতে ভারত সিঙ্গাপুরের আদালতে আবেদন জানাতে পারে। কারণ, কেয়ার্ন এনার্জির সঙ্গেও আন্তর্জাতিক আদালতে কর সংক্রান্ত মামলা চলছে ভারতের। তার উপরে এই ভোডাফোন মামলার প্রভাব পড়লে মুশকিল।

Advertisement

২০০৭ সালে হাচিসন এসার-এ হাচিসনের শেয়ার হাতে নিয়েছিল ভোডাফোন। সেই সংক্রান্ত আর্থিক লেনদেনের জন্য ভোডাফোনকে ২২,১০০ কোটি টাকার করের নোটিস ধরায় কেন্দ্র। কিন্তু ভোডাফোনের বক্তব্য ছিল, কর চাপানোর ওই সিদ্ধান্তের ফলে ভারত এবং নেদারল্যান্ডসের বাণিজ্যিক সম্পর্কের শর্ত ভঙ্গ হয়েছে। এই মামলায় ২০০৭ সালে সুপ্রিম কোর্টও কেন্দ্রের বিরুদ্ধে রায় দিয়েছিল।

এমনিতে ভোডাফোনকে মামলার খরচ হিসেবে শুধু মাত্র ৮৫ কোটি টাকা মেটাতে হবে। কিন্তু কেন্দ্রের উদ্বেগের কারণ অন্য। ব্রিটেনের সংস্থা কেয়ার্ন এনার্জির অংশীদারি হাতবদলের সময়ে শেয়ার বেচে এবং কর ফেরত ও ডিভিডেন্ডের টাকা আটকে দিয়ে ১০,২৪৭ কোটি টাকা সংগ্রহ করেছে সরকার। এই মামলাতেও হারলে ওই পুরো টাকাই ফেরত দিতে হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন