৫ সপ্তাহ বাদে খুলল গ্রিসের শেয়ার বাজার

একটানা পাঁচ সপ্তাহ বন্ধ থাকার পরে সোমবার খুলল গ্রিসের শেয়ার বাজার। তবে আথেন্স স্টক এক্সচেঞ্জ খোলার ঠিক পরেই বিক্রির চাপে বাজারে ধস নামে।

Advertisement

সংবাদ সংস্থা

আথেন্স শেষ আপডেট: ০৪ অগস্ট ২০১৫ ০২:৫২
Share:

আথেন্সের স্টক এক্সচেঞ্জ। ছবি: এএফপি।

একটানা পাঁচ সপ্তাহ বন্ধ থাকার পরে সোমবার খুলল গ্রিসের শেয়ার বাজার। তবে আথেন্স স্টক এক্সচেঞ্জ খোলার ঠিক পরেই বিক্রির চাপে বাজারে ধস নামে। এক ধাক্কায় সুচক পড়ে যায় প্রায় ২৩ শতাংশ। মূলত দর পড়েছে ব্যাঙ্ক শেয়ারের। পরের দিকে অবশ্য বাজার কিছুটা ওঠে।

Advertisement

আর্থিক সঙ্কটে নাজেহাল গ্রিস গত ২৯ জুন দরজা বন্ধ করে ব্যাঙ্ক ও শেয়ার বাজারের। জারি হয় মূলধনে নিয়ন্ত্রণ। সরকারি খরচ কমানো, কর বাড়ানোর পথে হাঁটার বিরুদ্ধে গত ৫ জুলাই গণভোটে রায় দেন গ্রিক জনগণ। কিন্তু তার পরেও ইউরো ব্যবহার করে ইউরোপীয় ইউনিয়নে টিকে থাকতে ঋণদাতাদের কড়া শর্ত মানতে বাধ্য হয় গ্রিস। যার জেরে অবশেষে শুরু হয়েছে নতুন করে গ্রিসকে ঋণ দেওয়া নিয়ে ইউরোপীয় দেশগুলির আলোচনা। ইউরোপীয় শীর্ষ ব্যাঙ্কের দেওয়া জরুরি ঋণ নিয়েই চালু রাখা হয়েছে ব্যাঙ্ক। এ দিন খুলল শেয়ার বাজারও। তবে সরকার ও শীর্ষ ব্যাঙ্ক জানিয়ে দিয়েছে, ব্যাঙ্ক থেকে বাড়তি অর্থ শেয়ার কেনার জন্য তোলা যাবে না। ইউরো বেরিয়ে যাওয়া ঠেকাতেই এই সাবধানতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন