মে-র পরিষেবা বৃদ্ধি ছ’মাসের সবচেয়ে নীচে নামার ইঙ্গিত

অর্থনীতির গতি মন্থর হওয়ার সিঁদুরে মেঘ দেখা দিল মে মাসে পরিষেবা ক্ষেত্রে বৃদ্ধির হার কমে যাওয়ার ইঙ্গিতে। কিছু দিন আগে একই আভাস মিলেছে উৎপাদন শিল্পেও।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুন ২০১৬ ০৩:৩৯
Share:

অর্থনীতির গতি মন্থর হওয়ার সিঁদুরে মেঘ দেখা দিল মে মাসে পরিষেবা ক্ষেত্রে বৃদ্ধির হার কমে যাওয়ার ইঙ্গিতে। কিছু দিন আগে একই আভাস মিলেছে উৎপাদন শিল্পেও। একটি বেসরকারি সমীক্ষা বলছে, মে মাসে পরিষেবা ক্ষেত্র বেড়েছে গত ছ’মাসের মধ্যে সব থেকে কম হারে। যার অন্যতম কারণ, ব্যবসায় নতুন বরাত আসা কমে যাওয়া।

Advertisement

দেশে পরিষেবা ক্ষেত্রের হাল কেমন, বিভিন্ন সংস্থার মধ্যে সমীক্ষা করে সে বিষয়ে পূর্বাভাস দেয় নিক্কেই-এর সার্ভিসেস বিজনেস অ্যাক্টিভিটি সূচক। উপদেষ্টা সংস্থা মার্কিটের করা ওই সমীক্ষায় দেখা যাচ্ছে যে, মে মাসে ওই সূচক পৌঁছেছে ৫১.০-এ। যা এপ্রিলের ৫৩.৭ তো বটেই, গত নভেম্বরের পর থেকে সব থেকে নীচে।

উৎপাদন শিল্প ও পরিষেবা মিলিয়ে তৈরি সার্বিক সূচকও (নিক্কেই ইন্ডিয়া কম্পোজিট পিএমআই আউটপুট ইনডেক্স) বলছে একই কথা। তা-ও মে মাসে নেমেছে গত ছ’মাসের তলানিতে, ৫০.৯। এপ্রিলে ছিল ৫২.৮।

Advertisement

এই সমীক্ষা প্রস্তুতকারী মার্কিটের অর্থনীতিবিদ পলিআন্না দ্য লিমার দাবি, ‘‘আর্থিক ও ঋণনীতির কার্যকারিতা সম্পর্কে ধন্দ বাড়িয়েছে এই হিসেব।’’

উল্লেখ্য, ক’দিন আগে নিক্কেই ম্যানুফ্যাকচারিং পার্চেজিং ম্যানেজার্স ইন্ডেক্স জানিয়েছে, দেশে শিল্পোৎপাদন টানা ৫ মাস ধরে বাড়লেও মে মাসে তা এগিয়েছে ঢিমেতালে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন