জিএসটি বিলে অনুমতি ৫০% রাজ্যের

পণ্য-পরিষেবা কর (জিএসটি) সংক্রান্ত সংবিধান সংশোধনী আনার পথে বাধা কাটল। ষোড়শ রাজ্য হিসেবে বৃহস্পতিবার এই বিল পাশ করল ওড়িশা বিধানসভা। এর আগে আরও ১৫টি রাজ্য এই বিলে সায় দিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০১৬ ০৩:২১
Share:

পণ্য-পরিষেবা কর (জিএসটি) সংক্রান্ত সংবিধান সংশোধনী আনার পথে বাধা কাটল। ষোড়শ রাজ্য হিসেবে বৃহস্পতিবার এই বিল পাশ করল ওড়িশা বিধানসভা। এর আগে আরও ১৫টি রাজ্য এই বিলে সায় দিয়েছে। রাজস্ব সচিব হাসমুখ অধিয়া এক টুইট-বার্তায় জানান, ‘‘ভারতের মোট রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৫০% এই বিলে সায় দেওয়ায় সংবিধান সংশোধন করায় আর কোনও আইনি বাধা রইল না।’’

Advertisement

অর্থমন্ত্রী অরুণ জেটলিও টুইট করেন, ‘‘এখন বিলটি অনুমোদনের জন্য রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের কাছে পাঠাতে আর কোনও বাধা রইল না।’’

তবে পশ্চিমবঙ্গ বিধানসভা এখনও এই বিল পাশ করেনি। ফলে এ রাজ্যকে ছাড়াই সংবিধান সংশোধন হতে চলেছে। বিশেষজ্ঞরা মনে করছেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এখনও এই বিল পাশ না-করানোর পিছনে কোনও রাজনৈতিক কৌশল থাকতে পারে। কারণ, প্রথম থেকেই এ রাজ্য জিএসটি-র পক্ষে।

Advertisement

আধিয়া আরও জানিয়েছেন, সময়ের আগেই প্রয়োজনীয় সংখ্যক রাজ্যের সায় মিলেছে বিলটিতে। সংসদে গত ৮ অগস্ট বিলটি পাশ হয়। তার ৩০ দিনের মধ্যে ৫০% রাজ্যের সায় পাওয়ার সময়সীমা স্থির করে রেখেছিল কেন্দ্র। সেটা ২৩ দিনেই সম্ভব হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন