GST

GST: হার সংক্রান্ত বিতর্কের মধ্যেই জিএসটি বৈঠক

বৃহস্পতিবার কেন্দ্রীয় বাজেটের প্রস্তুতি নিয়ে নির্মলার সঙ্গে রাজ্যের অর্থমন্ত্রীদের বৈঠক আগেই নির্ধারিত ছিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২১ ০৫:৫৫
Share:

প্রতীকী ছবি

নতুন বছরে কম দামি পোশাকের উপরে জিএসটির হার ৫% থেকে বেড়ে ১২% হতে চলেছে। সব ধরনের জুতোর করও হচ্ছে ১২%। এই নিয়ে বিতর্ক তৈরি হয়েছে সংশ্লিষ্ট মহলে। এই পদক্ষেপের বিরোধিতা করেছে পশ্চিমবঙ্গ-সহ বিরোধীশাসিত বিভিন্ন রাজ্য। এই পরিস্থিতিতে আগামিকাল, শুক্রবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের নেতৃত্বে বৈঠকে বসবে জিএসটি পরিষদ। বৈঠকের প্রধান বিষয় জিএসটির হার এবং ধাপ সংশোধন। এই মুহূর্তে জিএসটির চারটি হার রয়েছে। ৫%, ১২%, ১৮% এবং ২৮%।

Advertisement

আজ, বৃহস্পতিবার কেন্দ্রীয় বাজেটের প্রস্তুতি নিয়ে নির্মলার সঙ্গে রাজ্যের অর্থমন্ত্রীদের বৈঠক আগেই নির্ধারিত ছিল। বৈঠকে যোগ দিতে রাজ্যের অর্থমন্ত্রীরা দিল্লিতে হাজির হবেন। তার ঠিক পর দিনই ডাকা হয়েছে জিএসটি পরিষদের বৈঠক। নবান্ন সূত্রের খবর, পশ্চিমবঙ্গের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য দিল্লিতে দু’টি বৈঠকেই যোগ দেবেন। এই বৈঠকগুলি অন্যান্য বারের মতো ভার্চুয়াল মাধ্যমে হচ্ছে না।

সংশ্লিষ্ট সূত্রের খবর, জিএসটির হার সংশোধন নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রিগোষ্ঠীর রিপোর্ট পেশ হবে বৈঠকে। ইনভার্টেড ডিউটি স্ট্রাকচারে বদল এনে কর ফেরতের অঙ্ক কী ভাবে কমানো যায়, সে বিষয়ে আলোচনা হবে। পাশাপাশি, বিভিন্ন রাজ্যের কর অফিসারদের নিয়ে গঠিত ফিটমেন্ট কমিটি জিএসটির হার এবং ধাপ সংশোধনের সুপারিশও জমা দিয়েছে মন্ত্রিগোষ্ঠীর কাছে। বেশ কিছু পণ্য এবং পরিষেবাকে কার ছাড়ের তালিকা থেকে বার করে এনে করের তালিকায় যুক্ত করার সুপারিশও করেছে তারা। বৈঠকে পেশ হবে তা-ও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন