S & P Global Ratings

এসঅ্যান্ডপি-র বার্তা কতখানি স্বস্তির

তবে বিশেষজ্ঞদের প্রশ্ন, এসঅ্যান্ডপি-র সিদ্ধান্ত সরকারের পক্ষে সত্যিই স্বস্তির বলা যাবে তো?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ জুন ২০২০ ০৫:৩০
Share:

প্রতীকী ছবি

মুডি’জ় কমিয়ে দিয়েছিল ভারতের রেটিং। লগ্নিযোগ্যতার সব থেকে নীচের ধাপে দাঁড় করিয়ে দিয়েছিল (Baa3)। কিন্তু বুধবার এসঅ্যান্ডপি কমাল না। এ দেশের মূল্যায়ন (BBB-) এক জায়গাতেই স্থির রাখল তারা। অর্থনীতির দৃষ্টিভঙ্গিও বহাল রাখল স্থিতিশীল (স্টেবল) স্তরে। যা দেখে বহু দিন বাদে কিছুটা স্বস্তির নিশ্বাস বয়ে গেল দিল্লির অলিন্দে।

Advertisement

তবে বিশেষজ্ঞদের প্রশ্ন, এসঅ্যান্ডপি-র সিদ্ধান্ত সরকারের পক্ষে সত্যিই স্বস্তির বলা যাবে তো? কারণ, প্রথমত, ‘BBB-’ কোনও দেশের লগ্নিযোগ্য হওয়ার সব থেকে নীচের ধাপ। মুডি’জ়ের ‘Baa3’-র মতোই। যা নাগাড়ে ১৩ বছর ধরে সেঁটে রয়েছে ভারতের গায়।

দ্বিতীয়ত, মূল্যায়ন সংস্থাটি বলেছে, চলতি অর্থবর্ষে ভারতে অর্থনীতির বহর কমার ঝুঁকি থাকলেও, অর্থনীতিতে আনা সংস্কারগুলি ভাল ভাবে কাজে লাগানো হলে আগামী দিনে বৃদ্ধির হারে এ দেশ ছাপিয়ে যেতে পারে অন্যদের। কিন্তু এখন যা পরিস্থিতি, তাতে ওই ‘ভাল ভাবে কাজে লাগানোর’ কাজটাই হয়ে উঠবে কিনা, সংশয় একাংশের। বিশেষত, ক’দিন আগে যেখানে রেটিং কমাতে গিয়ে মুডি’জ়ও বলেছে, ভারতীয় অর্থনীতির যা অবস্থা, তাতে দীর্ঘমেয়াদে নীতি কার্যকর করার ক্ষেত্রে বিপুল চ্যালেঞ্জের মুখে পড়তে হবে নীতি নির্ধারকদের। যা সামাল দেওয়া মুশকিল। যে কারণে রিপোর্টে তারা যা যা আশঙ্কার কথা লিখেছে, বাস্তবে সঙ্কট তার থেকেও বেশি হতে পারে বলে ইঙ্গিত ছিল তাদের।

Advertisement

এসঅ্যান্ডপি অবশ্য বলেছে দীর্ঘমেয়াদে বৃদ্ধি নিয়ে ঝুঁকি আছে ঠিকই। তারা চলতি অর্থবর্ষে তারা জিডিপি-র ৫% সঙ্কোচনের পূর্বাভাসও দিয়েছে। কিন্তু রেটিং কমায়নি, কারণ পরের অর্থবর্ষে (২০২১-২২) বৃদ্ধির হারের ৮.৫% ছুঁয়ে ফেলার সম্ভাবনা রয়েছে। তার পরেরটিতে ৬.৫%।

বস্তুত, ভারতের ক্ষেত্রে ফিচ রেটিংসের মূল্যায়নও এখন ‘BBB-’। দৃষ্টিভঙ্গি স্টেবল। চলতি অর্থবর্ষে এ দেশের জিডিপি ৫% সঙ্কুচিত হওয়ার পূর্বাভাস দিলেও, আগামী বছর ৯.৫% বৃদ্ধির ইঙ্গিত দিয়েছে তারাও। তবে রেখেছে সেই একই শর্ত, অর্থনীতির স্বাস্থ্যকে আর খারাপ হতে দেওয়া যাবে না কোনও ভাবেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন