savings

বেড়াতে গিয়ে বিদেশি মুদ্রা কিনতে বেশি টাকা খরচ করে ফেলছেন না তো?

বেড়াতে গিয়ে টাকার বিনিময়ে আমরা যখন ডলার কিনি এবং গন্তব্যে গিয়ে স্থানীয় মুদ্রায় ভাঙিয়ে নিই তখন কি খেয়াল করি আসলে সঠিক দামে স্থানীয় মুদ্রা কিনলাম কিনা?

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ১৪:৩১
Share:

কী করলে টাকা বাঁচবে? ছবি: সংগৃহীত।

গরমের ছুটি আসছে। কোভিডের চাপও নেই। তাই তিন বছর ধরে বিদেশ ভ্রমণের ইচ্ছাটাকে দমন করে রাখতেই হয়েছিল। কিন্তু আর নয়। গরমের ছুটি আসছে। এ বার আর কে ঠেকায়! আর তা ছাড়া তাইল্যান্ডের মতো দেশে বেড়ানোর খরচ দেশের অনেক জায়গায় বেড়ানোর খরচের থেকে বেশ কম আর সহজও। তাই আর কে ঠেকায়? কিন্তু বেড়াতে গিয়ে যা খরচ হওয়া উচিত শুধু বিদেশি মুদ্রা ঠিক দামে ভাঙাতে না পেরে তার থেকে পাঁচ থেকে ১০ শতাংশ বেশি খরচ করে ফেলছেন না তো?

Advertisement

বেড়াতে গিয়ে টাকার বিনিময়ে আমরা যখন ডলার কিনি এবং গন্তব্যে গিয়ে স্থানীয় মুদ্রায় ভাঙিয়ে নিই তখন কি খেয়াল করি আসলে সঠিক দামে স্থানীয় মুদ্রা কিনলাম কিনা? বিদেশি মুদ্রার লেনদেনটা জটিল এবং এই সুযোগটা সব দেশেই এজেন্টরাই নিয়ে থাকেন। তাই বিদেশে বেড়াতে যাওয়ার আগে প্রথমেই জেনে নিন সেই দেশের মুদ্রার সাত সতেরো।

ডলার, পাউন্ড বা ইউরো নিয়ে সমস্যা কম। এবং এর বিনিময়ের পদ্ধতিও সোজাসাপ্টা। শুধু এ ক্ষেত্রে মাথায় রাখতে হয় যে ক্রেডিট কার্ডে লেনদেন করলে অনেক সময় তাৎক্ষণিক দামটা পাওয়া যায়। মাস্টারকার্ড বা ভিসা কার্ডে বিদেশি মুদ্রায় দাম চোকালে ১ শতাংশের মতো টাকা কাটে। তবে ভারতীয় ব্যাঙ্কের ক্রেডিট কার্ডে কিন্তু যে দিন খরচ করছেন সে দিনের বিনিময় হার পাবেন না। পাবেন যে দিন আপনার বিনিময় আসলে আপনার ব্যাঙ্ক থেকে বেরিয়ে ক্রেতার ব্যাঙ্কে ঢুকছে সেই দিনের হার। বা সেটেলমেন্টের দিনের হার।তাই মাস্টারকার্ড বা ভিসা দিয়ে দাম দিলে সংশ্লিষ্ট নেটওয়ার্কও যদি মাস্টারকার্ড বা ভিসা নির্ভর হয় তা হলে আপনার চার্জ কম হবে এবং খরচ কমবে।

Advertisement

বিদেশ যাওয়ার আগে কিন্তু মন দিয়ে যে দেশে যাচ্ছেন সেই দেশের মুদ্রা সম্পর্কে জেনে নিন। কিউবায় পর্যটকদের জন্য আলাদা মুদ্রা আছে। তাই আপনি ওই দেশের নাগরিক যে মুদ্রা ব্যবহার করে সেই মুদ্রা ব্যবহার করতে পারবেন না। পর্যটক হিসাবে। আপনার ক্রেডিট কার্ডের সুরক্ষা ব্যবস্থা যে দেশে যাচ্ছেন সেই দেশের সুরক্ষা ব্যবস্থার থেকে আলাদা হলে কার্ড ব্যবহার করতে অসুবিধা হতে পারে। তাই যে দেশে যাচ্ছেন সেই দেশের মুদ্রা বিনিময়ের নিয়ম খুব ভাল করে জেনে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন