বিপাকে ল্যাগার্দে

ঘুষ কাণ্ড নিয়ে মামলায় অব্যাহতি পেলেন না আইএমএফ কর্ণধার ক্রিস্টিন ল্যাগার্দে। ২০০৮ সালে ফ্রান্সের অর্থমন্ত্রী থাকাকালীন ৪০ কোটি ইউরোর (প্রায় ৩,০০০ কোটি টাকা) ঘুষ কেলেঙ্কারিতে অভিযুক্ত আইএমএফের ম্যানেজিং ডিরেক্টর ল্যাগার্দের বিরুদ্ধে ২০১৪ সালেই সরকারি অনুসন্ধানের নির্দেশ দেওয়া হয়েছিল।

Advertisement
প্যারিস শেষ আপডেট: ২৩ জুলাই ২০১৬ ০৩:০৬
Share:

ঘুষ কাণ্ড নিয়ে মামলায় অব্যাহতি পেলেন না আইএমএফ কর্ণধার ক্রিস্টিন ল্যাগার্দে। ২০০৮ সালে ফ্রান্সের অর্থমন্ত্রী থাকাকালীন ৪০ কোটি ইউরোর (প্রায় ৩,০০০ কোটি টাকা) ঘুষ কেলেঙ্কারিতে অভিযুক্ত আইএমএফের ম্যানেজিং ডিরেক্টর ল্যাগার্দের বিরুদ্ধে ২০১৪ সালেই সরকারি অনুসন্ধানের নির্দেশ দেওয়া হয়েছিল। তার পরে গত বছর তাঁকে বিচার ব্যবস্থার মুখোমুখি হওয়ার নির্দেশ দেওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে আত্মপক্ষ সমর্থন করে অব্যাহতি চেয়েছিলেন ল্যাগার্দে। কিন্তু শুক্রবার তা খারিজ করল ফ্রান্সের শীর্ষ আদালত। ফলে এই নিয়ে পর পর তিন জন আইএমএফ কর্ণধার বিভিন্ন কেলেঙ্কারিতে অভিযুক্ত হয়ে বিচার ব্যবস্থার মুখোমুখি হবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন