Business Surplus

১৮ বছর পরে বাণিজ্য উদ্বৃত্ত 

বিশেষজ্ঞদের বক্তব্য, লকডাউন এবং রোজগার কমায় দেশের বাজারে চাহিদা তলানিতে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ জুলাই ২০২০ ০৪:৫৭
Share:

প্রতীকী ছবি।

অতিমারির ধাক্কায় সারা বিশ্বের সঙ্গে ভারতেও মুখ থুবড়ে পড়েছে পণ্যের চাহিদা। যার ফলে কাঁচামালের আমদানি বিপুল ভাবে কমাতে বাধ্য হয়েছে শিল্প সংস্থাগুলি। পাল্লা দিয়ে রফতানি কিছুটা কমলেও আমদানি সঙ্কোচনের ধাক্কায় জুনে দীর্ঘ ১৮ বছর পরে বাণিজ্য উদ্বৃত্তের মুখ দেখল ভারত।

Advertisement

বুধবার শিল্প ও বাণিজ্য মন্ত্রক জানিয়েছে, জুনে পণ্য আমদানি ৪৭.৫৯% কমে দাঁড়িয়েছে ২১১১ কোটি ডলার। রফতানিও ১২.৪১% কমে হয়েছে ২১৯১ কোটি। সব মিলিয়ে উদ্বৃত্ত প্রায় ৮০ কোটি ডলার। এর আগে ২০০২ সালের জানুয়ারিতে ১ কোটি ডলার বাণিজ্য উদ্বৃত্ত হয়েছিল। একই দিনে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, মে মাসে পরিষেবা রফতানিও ১০.২৪% কমেছে। আমদানি কমেছে ২০.৪৫%।

বিশেষজ্ঞদের বক্তব্য, লকডাউন এবং রোজগার কমায় দেশের বাজারে চাহিদা তলানিতে। মার্চ থেকেই অশোধিত তেল, সোনা, বৈদ্যুতিন পণ্যের পাশাপাশি যাবতীয় শিল্প ক্ষেত্রে আমদানি কমছে। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, মার্চে মোট ব্যাঙ্ক ঋণের মধ্যে কমেছে শিল্প ঋণের অনুপাত। ফলে এই বাণিজ্য উদ্বৃত্তের ইতিবাচক দিক খুঁজতে গেলে ভুল হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন