আজ শহরে শুরু ইনফোকম

সতেরোয় পা দিল ইনফোকম। এ বার তথ্যপ্রযুক্তি জগতের তিন দিনের এই রাজসূয় যজ্ঞের ‘থিম’ বা মূল বিষয় ‘হোয়েন ডিজিটাল বিকামস হিউম্যান’। অর্থাৎ স্রষ্টার হাত ধরে ডিজিটাল প্রযুক্তি যখন মানব দুনিয়ায় ঢুকে পড়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৮ ০২:২৪
Share:

‘ইনফোকম ২০১৮’ উদ্বোধন করবেন রাজ্যের অর্থ, শিল্প তথা তথ্যপ্রযুক্তি মন্ত্রী অমিত মিত্র।—ফাইল চিত্র।

আজ, বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ‘ইনফোকম ২০১৮’। উদ্বোধন করবেন রাজ্যের অর্থ, শিল্প তথা তথ্যপ্রযুক্তি মন্ত্রী অমিত মিত্র।

Advertisement

সতেরোয় পা দিল ইনফোকম। এ বার তথ্যপ্রযুক্তি জগতের তিন দিনের এই রাজসূয় যজ্ঞের ‘থিম’ বা মূল বিষয় ‘হোয়েন ডিজিটাল বিকামস হিউম্যান’। অর্থাৎ স্রষ্টার হাত ধরে ডিজিটাল প্রযুক্তি যখন মানব দুনিয়ায় ঢুকে পড়ে। ডিজিটাল প্রযুক্তির এই রূপান্তর কি মানুষের পারষ্পরিক যোগাযোগেও ভাগ বসাচ্ছে? অথচ কর্পোরেট দুনিয়া এই প্রযুক্তি নির্ভর পরিবর্তনেই আস্থা রেখে তৈরি করছে বাণিজ্যিক কৌশল। তৈরি হচ্ছে সুযোগ। সঙ্গে বিতর্কও।

৬ থেকে ৮ ডিসেম্বর এবিপি সংস্থা আয়োজিত তিন দিনের এই অনুষ্ঠানে আলোচ্য বিষয় হিসেবে উঠে আসবে বিভিন্ন ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তির প্রভাব। সোশ্যাল মিডিয়া, তথ্য বিশ্লেষণ থেকে শুরু করে আর্থিক পরিষেবা— যাবতীয় বিষয় এখন কী ভাবে এই নয়া প্রযুক্তির হাত ধরছে, তা নিয়ে আলোচনা হবে ইনফোকমে। আলোচনায় থাকবে যথাযথ প্রশিক্ষণের বিষয়ও। দেশ-বিদেশ থেকে ১,২০০ প্রতিনিধি আসছেন এই অনুষ্ঠানে। বক্তা ১২০ জন। কেন্দ্র ও রাজ্য সরকারের সঙ্গে এ বার ইনফোকম আয়োজনে সহায়তা করেছে ন্যাসকম, সার্ক চেম্বার অব কমার্স ও টাই-কলকাতা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন