Oil and natural Gas

সরকারের রক্তচাপ বাড়াল পরিকাঠামো

মোদী সরকারের কাছে ‘দুঃসংবাদে’র তালিকা লম্বা হচ্ছে ক্রমশ। আর তাতে এ বার সংযোজন মে মাসে পরিকাঠামোর বৃদ্ধি ১০ মাসের তলানিতে ঠেকা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জুলাই ২০১৮ ০৫:২৮
Share:

নরেন্দ্র মোদী। ফাইল চিত্র

তেল ও ডলারের দাম বাড়া থেকে শুরু করে বিদেশি লগ্নিতে ভাটা— ভোট বছরে মোদী সরকারের কাছে ‘দুঃসংবাদে’র তালিকা লম্বা হচ্ছে ক্রমশ। আর তাতে এ বার সংযোজন মে মাসে পরিকাঠামোর বৃদ্ধি ১০ মাসের তলানিতে ঠেকা। যা দাঁড়িয়েছে ৩.৬%।

Advertisement

সরকারি হিসেব বলছে, মূলত অশোধিত তেল ও প্রাকৃতিক গ্যাসের উৎপাদন কমাতেই এতখানি ধাক্কা খেয়েছে এই ক্ষেত্র। দু’টির উৎপাদনই আগের বছরের একই সময়ের তুলনায় এ বার সরাসরি নেমেছে যথাক্রমে ২.৯% ও ১.৪%।

কয়লা, বিদ্যুৎ, সার, ইস্পাত, সিমেন্ট, পেট্রোপণ্য, অশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস— এই আটটি ক্ষেত্র নিয়ে তৈরি পরিকাঠামোর বৃদ্ধি শেষ বার এতটা নীচে নেমেছিল ২০১৭ সালের জুলাইয়ে (২.৯%)। আর ওই বছরেরই মে মাসে তা ছিল ৩.৯%। সেই তুলনায় আশাপ্রদ ছিল গত এপ্রিলের হিসেব (৪.৬%)। কিন্তু মে মাসে ফের তা নেমে যাওয়া দুশ্চিন্তার বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। বিশেষত বৃদ্ধির চাকায় গতি আনতে এই ক্ষেত্রে উৎপাদন বাড়া যেখানে বেশ জরুরি। আশঙ্কা বেড়েছে পরিকাঠামোর অন্যতম অঙ্গ, পেট্রোপণ্য, ইস্পাত, বিদ্যুতের উৎপাদন বৃদ্ধির হার নামায়। শিল্প চাঙ্গা হতে যা জরুরি।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন