প্রতিশ্রুতিতেই অস্থিরতা বাজারে

কৃষক থেকে সাধারণ মধ্যবিত্ত, দরিদ্র বা ছোট শিল্প। ভোট যত এগিয়ে আসছে, তত সকলের জন্য প্রতিশ্রুতির বহর চওড়া করার ইঙ্গিত দিচ্ছে রাজনৈতিক দলগুলি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০১৯ ০০:৩১
Share:

কৃষক থেকে সাধারণ মধ্যবিত্ত, দরিদ্র বা ছোট শিল্প। ভোট যত এগিয়ে আসছে, তত সকলের জন্য প্রতিশ্রুতির বহর চওড়া করার ইঙ্গিত দিচ্ছে রাজনৈতিক দলগুলি। বিশেষজ্ঞদের দাবি, মূলত তাতেই প্রমাদ গুনছে শেয়ার বাজার। বাড়ছে রাজনৈতিক অনিশ্চয়তা। সোমবার যে অনিশ্চয়তা আরও কিছুটা চেপে বসে লগ্নিকারীদের মনে। বিশেষত দিন তিনেক পরেই যেখানে বাজেট। সেনসেক্স ৩৬৮.৮৪ পয়েন্ট খুইয়ে থামে ৩৫,৬৫৬.৭০ অঙ্কে।

Advertisement

বিশেষজ্ঞদের আশঙ্কা, ভোট টানার জন্য এমন কিছু প্রতিশ্রুতি করা হতে পারে, যা ভবিষ্যতে কার্যকর করতে হলে ধাক্কা খেতে পারে দেশের অর্থনীতি। দেকো সিকিউরিটিজের কর্ণধার অজিত দে বলেন, ‘‘আর্থিক সুবিধার নানা প্রতিশ্রুতি রাখতে গিয়ে দেশের আর্থিক হাল খারাপ হওয়ার মতো পরিস্থিতি তৈরি হলে বিরূপ প্রভাব পড়বে বাজারে। ভোটের আগে অনিশ্চয়তা কাটবে বলে মনে হয় না।’’

ক্যালকাটা স্টক এক্সচেঞ্জের প্রাক্তন ডিরেক্টর এস কে কৌশিক এবং স্টুয়ার্ট সিকিউরিটিজের চেয়ারম্যান কমল পারেখেরও আশঙ্কা, ‘‘সেনসেক্স আরও পড়তে পারে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন