LPG

IOC: রান্নার গ্যাসের সঙ্গে আরও অনেক কিছু! অন্য সামগ্রীও গ্রাহকদের দেবে ডেলিভারি ম্যানরা

এমনিতেই বাড়ি বাড়ি পরিষেবা দেওয়ার পরিকাঠামো রয়েছে রান্নার গ্যাস পরিষেবার সঙ্গে যুক্ত সংস্থাগুলির। সেটাই কাজে লাগাতে চাইছে আইওসি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২২ ১৫:২২
Share:

নতুন পরিষেবার উদ্যোগ। ফাইল চিত্র

দোকানে গিয়ে রান্নার গ্যাসের সিলিন্ডার বদলে আনার দিন অনেক আগেই শেষ হয়ে গিয়েছে। গোটা দেশেই এখন বাড়ি বাড়ি পৌঁছে যায় সিলিন্ডার। ডেলিভারি ম্যানরা সিলিন্ডার পৌঁছে দেওয়ার পরে টাকা নিয়ে নেন। ক্যাশ অন ডেলিভারির এই সুবিধা দেয় রান্নার গ্যাস বিক্রি করার সংস্থাগুলি। এ বার সেই সঙ্গে অন্যান্য পণ্য গ্রাহকদের বাড়ি বাড়ি পৌঁছে দেওয়ার ব্যবসা শুরু করতে চলেছে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (আইওসি)। ইতিমধ্যেই বিভিন্ন সংস্থার সঙ্গে এ নিয়ে চুক্তির উদ্যোগী হয়েছে আইওসি।

Advertisement

এমনিতেই বাড়ি বাড়ি পরিষেবা দেওয়ার পরিকাঠামো রয়েছে রান্নার গ্যাস পরিষেবার সঙ্গে যুক্ত সংস্থাগুলির। সেটাই কাজে লাগাতে চাইছে আইওসি। দেশে ডিজিটাল লেনদেনের সঙ্গে সঙ্গে ই-কমার্স সংস্থাগুলি ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। তবে সেই জনপ্রিয়তার হার শহরাঞ্চলেই বেশি। কিন্তু রান্নার গ্যাসের ব্যবসা প্রায় সমান ভাবেই চলে গ্রামাঞ্চলে। এই কারণেই আইওসি মনে করছে তাদের নতুন এই উদ্যোগে সাড়া মিলবে। গ্যাস সিলিন্ডার নেওয়ার অন্যান্য সামগ্রীও ডেলিভারি ম্যানদের থেকে বাড়িতে বসে নেবেন ক্রেতারা।

তবে প্রথমদিকে সাধারণ পণ্য সরবরাহের বদলে আইওসি চাইছে বিভিন্ন ব্র্যান্ডেড সংস্থার গৃহস্থালির সামগ্রী সরবরাহ করা হবে। শুরুতেই ডাবর ইন্ডিয়ার সঙ্গে চুক্তি হয়েছে। জানা গিয়েছে, খুব তাড়াতাড়ি রান্নার গ্যাসের ডেলিভারি ম্যানরা কাঁধে সিলিন্ডারের সঙ্গে ব্যাগে চ্যবনপ্রাশ, মধু ইত্যাদির ব্যাগ নিয়ে গ্রাহকদের বাড়িতে আসতে পারেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন