Indian Railways

IRCTC: ট্রেনে ‘ব্রত থালি’ পাবেন যাত্রীরা, নবরাত্রি উপলক্ষে বিশেষ ব্যবস্থা রেলের

ট্রেনে টিকিট কাটার সময়েই ‘ব্রত থালি’ লাগবি কি না জানিয়ে দিতে পারেন যাত্রীরা। আর যাঁরা আগেই টিকিট কিনে ফেলেছেন তাঁরাও এই সুবিধা পেতে পারেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২২ ১৫:২৮
Share:

প্রতীকী চিত্র।

নবরাত্রি শুরু হচ্ছে আগামী ২ এপ্রিল থেকে। এই সময়ে অনেকেই ব্রত পালন করেন। সেই ব্রতের অঙ্গ হিসেবে খাওয়াদাওয়ার অনেক নিয়ম মানতে হয়। এত দিন পর্যন্ত যাত্রীরা এই সময়ে ট্রেনে খাওয়াদাওয়ার জন্য বাড়ি থেকেই সাত্ত্বিক খাবার নিয়ে যেতেন। এ বার রেলের তরফে ‘ব্রত থালি’ দেওয়ার ব্যবস্থা করছে আইআরসিটিসি।

Advertisement

ট্রেনে টিকিট কাটার সময়েই ‘ব্রত থালি’ লাগবে কি না জানিয়ে দিতে পারেন যাত্রীরা। যাঁরা আগেই টিকিট কেটে ফেলেছেন তাঁরাও এই সুবিধা পেতে পারেন। এ জন্য ১৩২৩ নম্বরে ফোন করে খাবারের অর্ডার দিতে হবে। নবরাত্রি স্পেশাল এই ‘ব্রত থালি’-তে কী কী খাবার থাকবে? জানা গিয়েছে, সাধারণ নুনের বদলে সন্ধক লবন দিয়ে রান্না করা খাবার থাকবে। দুধ থেকে তৈরি বিভিন্ন খাবারও থাকবে ওই থালিতে। থাকবে ফল এবং সব্জি।

১২৫ থেকে ২০০ টাকা দাম হবে ওই থালির। সব রাজধানী, দুরন্ত, শতাব্দী এক্সপ্রেস-সহ মোট ৫০০ ট্রেনে এই থালির ব্যবস্থা থাকবে বলে জানানো হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন