আনতে হবে নতুন স্বাস্থ্য বিমা

নতুন একটি পলিসি আনতে সমস্ত সাধারণ ও স্বাস্থ্য বিমা সংস্থাকে নির্দেশ দিল নিয়ন্ত্রক আইআরডিএআই।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২০ ০৩:৫৯
Share:

প্রতীকী ছবি।

নতুন একটি পলিসি আনতে সমস্ত সাধারণ ও স্বাস্থ্য বিমা সংস্থাকে নির্দেশ দিল নিয়ন্ত্রক আইআরডিএআই। বৃহস্পতিবার এক নির্দেশে তারা বলেছে, এই বিমার ন্যূনতম বিমামূল্য হতে হবে ১ লক্ষ টাকা। আর সর্বাধিক ৫ লক্ষ। নাম হতে হবে আরোগ্য সঞ্জীবনী পলিসি। গ্রাহকের ন্যূনতম স্বাস্থ্য পরিষেবার খরচ যাতে উঠে আসে, সে জন্যই এই নির্দেশ। আগামী ১ এপ্রিল থেকে এই প্রকল্প চালু করতে হবে সংস্থাগুলিকে।

Advertisement

বর্তমানে বিভিন্ন সংস্থার নানা ধরনের স্বাস্থ্য বিমা প্রকল্প বাজারে চালু রয়েছে। যার মধ্যে থেকে নিজেরটি বেছে নিতে অনেক সময়েই বিভ্রান্তির মুখে পড়েন গ্রাহকেরা। নিয়ন্ত্রক জানিয়েছে, অন্তত ন্যূনতম পরিষেবার ক্ষেত্রে সমতা আনতেই এই উদ্যোগ।

প্রকল্পে যোগ দেওয়া যাবে ১৮ বছর থেকে ৬৫ বছর বয়স পর্যন্ত। প্রতি বছর প্রিমিয়াম দিয়ে পলিসি নবীকরণ করাতে হবে। পরিবারের সকলের জন্যও (ফ্যামিলি ফ্লোটার) এটি কেনা যাবে। তবে এতে কোনও অতিরিক্ত সুবিধা (ক্রিটিক্যাল ইলনেস কভার ইত্যাদির মতো রাইডার) মিলবে না। কোনও টাকা দাবি না-করলে বিমামূল্য বৃদ্ধি পাওয়া-সহ অন্যান্য সুবিধাও থাকবে। হাসপাতালে ভর্তির আগে ও পরে নির্দিষ্ট কিছু দিন চিকিৎসার টাকাও মিলবে এই বিমার আওতায়।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন